সাদাসিধে অনাড়ম্বর জীবন

সমকাল মো. শাহজাহান কবীর প্রকাশিত: ০২ জুন ২০২৩, ০০:৩১

মমহান আল্লাহ মানুষকে সঠিক পথের দিশা দেওয়ার জন্য দুনিয়াতে অসংখ্য নবী-রাসুল পাঠিয়েছেন। তাঁরা সবাই সহজ-সরল জীবনযাপন করেছেন। নবী-রাসুলদের জীবন কত সহজ-সরল ছিল তা আমরা সর্বশ্রেষ্ঠ নবী হজরত মুহম্মদ (সা.) এর কর্মময় জীবন থেকে খুব সহজেই উপলব্ধি করতে পারি।


আল্লাহতায়ালা যার জন্য যতটুকু হায়াত বরাদ্দ করেন, সে ততটুকু সময়ই পৃথিবীতে থাকতে পারে। এর বেশি এক মুহূর্তও থাকার কোনো সুযোগ নেই।


এ আয়াতে স্পষ্ট বোঝা যায়, আল্লাহ্‌তায়ালা মানুষের পার্থিব জীবনের আয়ুষ্কাল নির্ধারণ করে দেন। সুরা আল ইমরানের ১৪০ আয়াতে ইরশাদ হয়েছে, ‘আল্লাহর অনুমতি ব্যতীত কারও মৃত্যু হতে পারে না, যেহেতু তার মেয়াদকাল অবধারিত।’
তাকওয়ার সংক্ষিপ্ত ব্যাখ্যা জানতে গিয়ে হজরত ওমর ফারুক (রা.) বিশিষ্ট সাহাবী হজরত উবায় ইবনে কাব (রা.) কে জিজ্ঞেস করলেন, ‘তাকওয়া’ কী? উত্তরে তিনি পাল্টা প্রশ্ন করলেন, আপনি কি কখনও কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করেছেন? হজরত ওমর (রা.) বললেন, ‘হ্যাঁ। হজরত উবায় ইবনে কাব (রা.) আবার জিজ্ঞেস করলেন, আপনি সে কণ্টকাকীর্ণ পথ কীভাবে অতিক্রম করেছিলেন? হজরত ওমর (রা.) বললেন, ‘আমি সাবধানতা অবলম্বন করে দ্রুতগতিতে ওই পথ অতিক্রম করেছিলাম।’ তখন হজরত উবায় ইবনে কাব (রা.) বললেন, এটাই তাকওয়া।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us