স্মার্ট টিভি ব্যবহার করছেন? সতর্ক করলেন গবেষকরা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ৩০ মে ২০২৩, ১২:৫৯

বিগত কয়েক বছরে স্মার্ট টিভির চাহিদা বেড়েছে। কেউ কেউ আবার বাড়িতে থাকা পুরনো মডেলের অ্যান্ড্রয়েড টিভি বক্স-এর মতো ডিভাইসের সাহায্যে টিভিকে ‘স্মার্ট’ করেছেন। সাধারণত এই ধরণের ডিভাইসগুলো ওটিটি কন্টেন্ট স্ট্রিমিংয়ের পাশাপাশি পুরনো টিভিতে বিভিন্ন অ্যাপ অ্যাক্সেস করতে দেয়। সম্প্রতি এসব স্মার্ট টিভি ব্যবহারে সতর্ক থাকতে বলেছেন গবেষকরা।


সিকিউরিটি গবেষকদের মতে, অ্যামাজন জাতীয় ই-কমার্স প্ল্যাটফর্মে উপলব্ধ টিভি বক্স জাতীয় ডিভাইসগুলোতে ম্যালওয়্যার প্রিলোডেড থাকে। তাই সাবধান না থাকলে হতে পারে বড় বিপদ।


স্মার্ট টিভি নিয়ে কী বলছে গুগল


অ্যান্ড্রয়েড নির্মাতা গুগলও ব্যবহারকারীদের সতর্ক করে বলেছে, বেশিরভাগ ডিভাইস অ্যান্ড্রয়েড টিভি ওএস-বেসড বক্স হিসাবে বিপণন হয়। যা অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রোগ্রামের মাধ্যমে তৈরি হয়। এই ধরনের অনেক ডিভাইসে গুগল অ্যাপ এমনকি প্লে স্টোরও কোম্পানির লাইসেন্সপ্রাপ্ত নয়। 


শুধু তাই নয়, অ্যান্ড্রয়েড টিভি বক্সের সঙ্গে আসা সমস্ত ডঙ্গল এবং আনুষঙ্গিক ডিভাইসগুলোও গুগল দ্বারা সার্টিফায়েড নয়। তাই সংস্থাটি এইসব থার্ড-পার্টি ডিভাইসের নেতিবাচক দিকটি দেখে ব্যবহারকারীদের জন্য একটি নির্দেশিকা জারি করেছে। এর সাহায্যে ডিভাইসটি গুগল এবং প্লে প্রটেক্ট  সার্টিফিকেশন প্রাপ্ত কিনা তা পরীক্ষা করা যাবে। এছাড়াও টিভি বা ডিভাইসে ম্যালওয়্যার আছে কিনা, সে বিষয়েও মিলবে নিশ্চয়তা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us