কিডনিতে জমে থাকা বিষাক্ত পদার্থ পরিষ্কার হবে ৫ খাবারেই

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৯ মে ২০২৩, ১১:৫৭

শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ হলো কিডনি। বিশেষজ্ঞদের মতে, কিডনি শরীরের ফিল্টার রূপে কাজ করে। এই অঙ্গটি প্রস্রাবের সঙ্গে একাধিক ক্ষতিকর পদার্থ দেহের বাইরে বের করে দেয়। এটিই কিডনির মূল কাজ। এছাড়া ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ ও বিভিন্ন হরমোন তৈরির কাজটিও সামলায় অঙ্গটি।


তবে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে কিডনিতে জমতে থাকে বিষাক্ত সব পদার্থ। এর থেকেই পরবর্তী সময়ে একাধিক রোগ বাসা বাঁধে কিডনিতে। তাই বিশেষজ্ঞরা বারবার কিডনি ডিটক্স করার পরামর্শ দেন। কিছু খাবার আছে যার মাধ্যমে সহজেই আপনি কিডনিতে জমে থাকা টক্সিন দূর করতে পারবেন।


আপেল সিডার ভিনেগার


কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য ভিনেগার। কিডনির অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে দেয়। ফলে স্বাভাবিক গতিতে নিজের কাজ করে যেতে পারে অঙ্গটি।


এ বিষয়ে অ্যাডভান্স ইউরোলজি ইনস্টিটিউট জানাচ্ছে, অ্যাপেল সিডার ভিনেগার নিয়মিত ব্যবহারে শরীরে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট প্রবেশ করে।


কিডনি বিনস


কিডনি বিনসে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। যা কিডনি থেকে টক্সিন বের করে দিতে পারে। এছাড়া এই খাবারে রয়েছে ভিটামিন বি, ফাইবার ও কিছু খনিজ থাকে। কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।


লেবুর রস


গবেষণায় দেখা গেছে, লেবু ইউরিনে সাইট্রিক লেভেল বাড়িয়ে দেয়। ফলে খুব সহজেই দেহ থেকে টক্সিন বেরিয়ে যেতে পারে। এছাড়া নিয়মিত লেবুর রস পান করলে ক্যালশিয়াম অক্সালেটও মূত্রের সঙ্গে দেহের বাইরে বেরিয়ে যায়। ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us