চীন-রাশিয়া: ঘনিষ্ঠতার পাতলা আস্তরণ

সমকাল ইশান থারুর প্রকাশিত: ২৭ মে ২০২৩, ০২:৩১

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর এই সপ্তাহে চীনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনসহ সর্বোচ্চ পদমর্যাদার রাশিয়ান কর্তাব্যক্তিদের একটা দল বেইজিং ও সাংহাই সফর করেছে। তাঁরা এমন সময়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন, যখন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে তাঁদের দ্বন্দ্ব চরমে। দুই দেশের মধ্যে বাণিজ্য গত বছর ১৯০ বিলিয়ন ডলারে পৌঁছার রেকর্ড করেছে। চলতি বছর এটি ছাড়িয়ে যাবে, রাশিয়ার ওপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় নিষেধাজ্ঞা যার অন্যতম কারণ। চীনে এই বছর রাশিয়ার জ্বালানি রপ্তানি ৪০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।


বুধবার সফররত অবস্থায় চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংকে মিশুস্তিন বলেন, ‘রাশিয়া ও চীনের মধ্যে সম্পর্ক এখন এক অভূতপূর্ব উচ্চতায় রয়েছে।’ তিনি ‘পশ্চিমাদের সম্মিলিত চাপ’ সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে উভয় দেশের পারস্পরিক স্বার্থের বিষয় তুলে ধরেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আস্থাভাজন মিশুস্তিনের সঙ্গে বৈঠকে শি জিনপিং ভূ-রাজনৈতিক প্রকল্প গ্রহণের ইঙ্গিত দিয়েছেন। একই সঙ্গে তাঁদের প্রতিবেশীদের নিয়ে ‘বৃহত্তর আঞ্চলিক বাজার’ তৈরির কথা বলেছেন। চীনের সিনহুয়া নিউজ সার্ভিসের খবর অনুসারে, মিশুস্তিন বলেছেন, তাঁর সরকার ‘বহু মেরুর বিশ্বব্যবস্থা উৎসাহিত করতে এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে আন্তর্জাতিক ব্যবস্থাকে সুসংহত করতে চীনের সঙ্গে কাজ করতে প্রস্তুত।’


ইউরেশিয়াবিষয়ক বেইজিংয়ের দূত লি হুইয়ের শুক্রবারের মস্কো সফরের আগে চীনে মিশুস্তিনের এই সফর অনুষ্ঠিত হয়। চীনের লি হুই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভসহ অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। কূটনীতির এই সফরগুলো গত সপ্তাহে জাপানে জি৭-এর শীর্ষ সম্মেলনের পর দেখা যাচ্ছে, যে সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার কিছু ঘনিষ্ঠ মিত্র দীর্ঘ এক বিবৃতিতে চীনের ‘অর্থনৈতিক হুমকি’র রেকর্ডের কথা বলেছে। তারা জিনজিয়াং ও হংকংয়ে চীনের মানবাধিকার লঙ্ঘন এবং দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান প্রণালিতে দেশটির আগ্রাসী কর্মকাণ্ডের কথাও বলেছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us