খামারকে জায়গা দিতে আলাদা হয়ে গেল রাস্তা

আজকের পত্রিকা প্রকাশিত: ২৩ মে ২০২৩, ১২:১৭

বিশাল এক খামারের কথা চিন্তা করুন। ব্যস্ত এক সড়কের মাঝখানে যার অবস্থান। কিংবা আরও পরিষ্কারভাবে বললে একে জায়গা করে দিতে রাস্তাটাই দুই ভাগ হয়ে গেছে। নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা কোনো গাড়ি থেকে খামারের পশু কিংবা কর্মীদের বাঁচানোর জন্য রাস্তা ও খামারের মধ্যে রয়েছে কেবল শক্তিশালী তারের বেড়া।


ইংল্যান্ডের এম৬২ নামের মোটরওয়ে বা চওড়া রাস্তাটি লিভারপুলের সঙ্গে হালকে সংযুক্ত করেছে। এমনিতে রাস্তাটি অন্য চওড়া সড়কগুলোর মতোই, তবে কেলডারডেল নামক জায়গাটিতে এসে সবকিছু বদলে গেছে, সেখানে রাস্তার মাঝখানে পাবেন বেশ বড়সড় এক ফার্ম বা খামার। 


এমন এক ব্যস্ত সড়কের মাঝখানে একটি খামারের উপস্থিতি নিয়ে নানান গল্পগাথা প্রচলিত আছে। এর মধ্যে সবচেয়ে বিখ্যাতটি হলো, যে সময় রাস্তাটি তৈরি হয়, তখন খামারের মালিক ছিলেন কেন ও বেথ ওয়াইল্ড। তাঁরা  খামারটি বিক্রি করতে রাজি না হওয়ায়ইনাকি রাস্তাটিকে দুই টুকরো হয়ে যেতে হলো। তবে এটি কিংবা অন্য গল্পগুলো শেষ পর্যন্ত গল্পই। তবে তথ্য-প্রমাণ বলছে, আশ্চর্য এই ঘটনার জন্ম মানে রাস্তার মাঝখানে একটা খামার থাকার মূল রহস্যটি একেবারেই আলাদা।


সড়কটি তৈরির প্রায় ২০ বছর পর মানে ১৯৮৩ সালে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট একটি তথ্যচিত্র তৈরি কর খামারটি নিয়ে। সেটা থেকেই ফাঁস হয় রাস্তার মাঝখানে খামার থাকার রহস্য। স্কট হল ফার্মের মালিকদের আদপে নাকি কখনো জমি বিক্রি করার জন্য বলাই হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us