প্রাথমিক শিক্ষকদের বেতন ও শিক্ষার পরিবেশ

ঢাকা পোষ্ট কামরুল হাসান মামুন প্রকাশিত: ১৬ মে ২০২৩, ১০:৩২

গণমাধ্যমের প্রতিবেদন বলছে, আমাদের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ১০ম গ্রেড বেতনের জন্য আন্দোলন করছেন। দশম গ্রেডে উন্নীত হলে সর্বসাকুল্যে একজন শিক্ষকের বেতন হবে ২৭ হাজার টাকা প্লাস কিছু। বর্তমান বাজারে এই টাকায়ও কি পরিবার নিয়ে চলা সম্ভব?


সরকারের অন্যান্য পদে যারা আছে তাদের নানা সুবিধা ও নানা উপরি আয়ের সুযোগ আছে। শিক্ষকদের সেটা নেই। শিক্ষকদের সৎভাবে বাঁচার ব্যবস্থা করার দায়িত্ব সরকারের, সরকার কি সেই কাজ করছে?


কলকাতার প্রাইমারি শিক্ষকরা ৩০ হাজার টাকার বেশি বেতন পায় অথচ সেখানে বাসা ভাড়া ও জিনিসপত্রের দাম আমাদের চেয়ে অনেক কম। তার মানে কার্যকরী বেতন ৩০ হাজারের চেয়ে বেশি। অথচ আমাদের প্রাথমিক স্কুলের শিক্ষকরা মাসিক ২৭ হাজার টাকা বেতন দাবি করে এখন রাস্তায়।


এই প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক প্রভাষকের সঙ্গে কথা হচ্ছিল। কথা প্রসঙ্গে তার বেতন কত জানতে চেয়েছিলাম। এমনিতেই কাউকে তার বেতন কত জিজ্ঞেস করা ঠিক না। যাই হোক আপনারা কি জানেন, বিশ্ববিদ্যালয়ের একজন প্রভাষকের কী যোগ্যতা লাগে আর তার বেতন কত?


ঢাকা বিশ্ববিদ্যালয়ে (অন্যান্য বিশ্ববিদ্যালয়েও) শিক্ষক হিসেবে নিয়োগ পেতে একজন শিক্ষার্থীকে ন্যূনতম বিএস (অনার্স) এবং মাস্টার্সে সিজিপিএ ৩.৫ পেতে হয়। তবে ন্যূনতম যোগ্যতা যথেষ্ট নয়। সাধারণত ক্লাসের সেরা ছাত্ররাই বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে নিয়োগ পেয়ে শিক্ষক হন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us