ত্বকের যত্নে পাঁচ প্রাকৃতিক ক্লিনজার

সমকাল প্রকাশিত: ১৫ মে ২০২৩, ১৬:০২

সারাদিনের কর্মব্যস্ততার পর ত্বক পরিচর্যা জরুরি। ত্বকের যত্নে বেশ কিছু ধাপ রয়েছে। এর মধ্যে ক্লিনজিং অন্যতম। ত্বকের জন্য ক্লিনজিং খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি ত্বকে জমে থাকা ময়লা ও ধুলাবালি দূর করে সাহায্য করে। রূপ বিশেষজ্ঞদের মতে, রূপপচর্চার প্রাথমিক ধাপগুলো নিয়ে যতো যত্নবান হবেন, ততই ত্বকের সমস্যা দূর হবে। বাজারে আজকাল অনেক ধরনের ক্লিনজার পাওয়া যায়। চাইলে ঘরোয়া উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করতে পারেন প্রাকৃতিক ক্লিনজার। এটি ত্বককে নরম, মসৃণ এবং প্রাণবন্ত করে তুলে।


প্রাকৃতিক ক্লিনজার তৈরি করার পাঁচ পদ্ধতি


কাঁচা দুধ : দুধ একটি কার্যকরী প্রাকৃতিক ক্লিনজার। এটি ত্বককে মোলায়েম করতে সাহায্য করে। এটি ত্বকের ভেতর থেকে ময়লা বের করে, ত্বককে স্বাস্থ্যজ্জ্বল করে তোলে।


যেভাবে বানাবেন: ক্লিনজার বানাতে শুধুমাত্র ২টি উপকরণের প্রয়োজন - দুধ ও লবণ। প্রথমে একটি বাটিতে দুধ ও লবণ মেশান। এবার কটন বলের সাহায্যে মিশ্রণটি সারা মুখে ও গলায় লাগান। ২০ মিনিট পর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে এক, দুই দিন মিশ্রণটি ব্যবহার করতে পারেন।


শশা এবং টক দই : দই ত্বককে মসৃণ করে। অন্যদিকে শশার মধ্যে থাকা বায়োএকটিভ কম্পাউন্ড ত্বকে বয়সের ছাপ দূর করে ও দাগমুক্ত করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।


যা করবেন : প্রথমে শশার রস বের করে নিন। এরপর ২/৩ চামচ দইয়ের সাথে শশার রস ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো মুখে ও গলায় লাগান। ১০ মিনিট পর মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ১/২ দিন ব্যবহার করতে পারেন।


মধু : মধু ত্বকের ভেতর থেকে ময়লা বের করে , ত্বককে উজ্জল করতে সাহায্য করে। রোদে পোড়া কালো দাগ কমিয়ে মুখকে হাইড্রেট করে।


যেভাবে বানাবেন ক্লিনজার :  ১ চামচ দুধের সাথে ২/৩ চামচ মধু মিশিয়ে মুখে ও গলায় ৩০ সেকেন্ড রেখে , হালকা ঘষে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২/৩ দিন ব্যবহার করতে পারেন।


নারকেল তেল :  নারকেল তেল ত্বকের রুক্ষতা দূর করে এবং ত্বকে কোনো ধরনের দাগ হওয়া রোধ করে। মেকাপ উঠানোর কাজে নারকেল অনেক কার্যকরী।


যেভাবে বানাবেন ক্লিনজার:  ১ চামচ খাঁটি নারকেল তেলের সাথে ১ চামচ মধু ও ১ চামচ টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২/৩ দিন করতে পারেন।


লেবু :  এক গবেষণায় দেখা গেছে, লেবুতে থাকা অ্যাসকরবিক অ্যাসিড ত্বকের কালো দাগ দূর করে, ত্বককে উজ্জ্বল ও সতেজ করে।


যেভাবে ব্যবহার করবেন:  লেবুর রস সরাসরি ত্বকে দেওয়া চলবে না। বরং যতটা লেবুর রস দেবেন ঠিক ততটাই পানি দিন। মধুর সঙ্গে মিশিয়েও মুখে লাগাতে পারেন। তবে সেক্ষেত্রেও এই মিশ্রণ পানি মিশিয়ে পাতলা করে নিতে হবে।  এরপর ত্বক ভালো করে পরিষ্কার করে লেবুর প্যাক লাগান। তারপর ১০-১৫ মিনিট রেখেই পানি দিয়ে ধুয়ে নিন। এরপর অবশ্যই ময়েশ্চারাইজার মাখতে হবে। কারণ লেবুর রস ত্বককে শুষ্ক করে দেয়। নষ্ট করে দেয় স্বাভাবিক ময়েশ্চারাইজার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us