স্বামী-স্ত্রীর ভুল বোঝাবুঝি দূর করার ৫ উপায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১১ মে ২০২৩, ১৫:২৯

স্বামী-স্ত্রীর সম্পর্ক হওয়ার কথা সবচেয়ে মধুর। কিন্তু চমৎকার এই সম্পর্ক সবার কাছে সমান সুন্দর হয়ে উঠতে পারে না। নিজেদের ভেতরে ছোট-খাটো সমস্যাকেও অনেকে বাড়িয়ে তোলেন ভুল-ভাল সিদ্ধান্ত নিয়ে। অনেক সময় মানুষ বুঝতেও পারে না যে সে ভুল করে চলেছে। সম্পর্ক সুন্দর রাখার জন্য দু’জনকেই হতে হয় সমান যত্নশীল। ভালোবাসা থাকলে ভুল বোঝাবুঝিও থাকবে। কিন্তু সেই ভুল বোঝাবুঝিকে বাড়তে দেওয়া যাবে না, মিটিয়ে ফেলতে হবে। চলুন জেনে নেওয়া যাক দু’জনের মধ্যে ভুল বোঝাবুঝি দূর করার ৫ উপায়-


কিছুটা সময় একা থাকা


স্বামী-স্ত্রী মানেই যে সারাক্ষণ একসঙ্গে থাকা, এমনটা ভাববেন না। অনেক সময় সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য কিংবা ঠান্ডা মাথায় চিন্তা করার জন্য কিছুটা সময় একা থাকার দরকার হতে পারে। হয়তো কথাও কম বলা হয় বা সাময়িক বন্ধ করে দেওয়া হয়। অনেকে মনে করেন, এতেই বুঝি সঙ্গীর সঙ্গে দূরত্ব তৈরি হয়ে যাবে। কিন্তু সম্পর্ক ঠিক রাখার জন্য কিছুটা সময় একা থাকারও প্রয়োজন রয়েছে। তবে সময়টা যেন দীর্ঘ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।


ভালোলাগার কিছু কাজ করা


যখন স্বামী বা স্ত্রীর সঙ্গে মনোমালিন্য হয় তখন নিজের ভালোলাগার কোনো কাজের দিকে মন দিতে পারেন। এতে সময়টা ভালো কাটবে। তবে সঙ্গীকে অবহেলা বা উপেক্ষা করবেন না। কিছুটা সময় নিজের মতো করে কাটানো খারাপ কিছু নয়। নিজের ভালোলাগার কাজগুলো করতে পারলে আপনার মন ভালো হয়ে আসবে। তখন সঙ্গীর সঙ্গে ঠান্ডা মাথায় আলাপ করতে পারবেন।


সময় দিন


সমস্যাকে কিছুটা সময় দিতে হয়। কিছু জিনিস থাকে তাড়াহুড়োর, কিছু আবার সময় নিয়ে শেষ করতে হয়। কোনটির জন্য কতটুকু সময় দেবেন, তা বুঝতে শিখতে হবে আপনাকেই। এখানে রাগ করে থাকা চলবে না। কিছুটা সময় দিতে হবে। এতে সমস্যা সমাধানের সহজ পথ খুঁজে পাবেন। তবে বিরক্তি এবং রাগ যতটা সম্ভব এড়িয়ে চলবেন।


স্বাধীনতা থাকুক


যেকোনো সম্পর্কের ভেতরেই স্বাধীনতা থাকা জরুরি। এই স্বাধীনতায় বিশ্বাস করেন না অনেকেই। কিন্তু স্বাধীনতায় হস্তক্ষেপ করার কারণে সম্পর্কে জটিলতা তৈরির উদাহরণ অনেক। কিছু বিষয়ে আপনার অধিকার সবার আগে, কিছু বিষয়ে দিতে হবে ছাড়া। সম্পর্কে স্বাধীনতা থাকলে তাতে ভুল বোঝাবুঝির ভয় কম থাকে।


আর্থিক দিক


পরস্পরের আর্থিক দিক নিয়ে বাড়াবাড়ি বা হস্তক্ষেপ করতে না যাওয়াই ভালো। এতে সম্পর্ক আরও খারাপ হতে পারে। বাড়তে পারে ভুল বোঝাবুঝিও। তাই সম্পর্ক ভালো রাখা এবং ভুল বোঝাবুঝি দূর করার খাতিরে এই বিষয়গুলোর প্রতি নজর রাখতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us