৫ অসুখ: দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে যা বেড়ে যেতে পারে

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৮ মে ২০২৩, ১৪:৫১

জীবনযাত্রায় অনিয়ম, প্রবল কর্মব্যস্ততা ও মানসিক চাপের কারণে ডায়াবিটিসের রোগী এখন ঘরে ঘরে। বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকে আক্রান্ত হচ্ছেন এই রোগে। এই রোগের হাত ধরেই শরীরে বাসা বাঁধছে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো হাজার রোগ।


রক্তে ইনসুলিনের অভাবই ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। চিকিৎসকেরা বলছেন, জীবনযাত্রায় খানিক পরিবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। যে কোনও শারীরিক সমস্যা যদি প্রাথমিক অবস্থায় ধরা যায়, তা হলে চিকিৎসা শুরু করতেও অনেক সুবিধা হয়। না হলে চুপিসারে বাড়তে থাকে এমন অনেক রোগ, যা থেকে পরবর্তী কালে প্রাণসংশয় পর্যন্ত ঘটতে পারে।


১) হৃদ্‌রোগ সংক্রান্ত জটিলতা


দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ধমনীতে মেদ জমার আশঙ্কা বেড়ে যেতে পারে। রক্তে ডায়াবিটিসের মাত্রা বেড়ে গেলে রক্তবাহী ধমনীর পথ সরু হয়ে যায়,যা রক্ত সঞ্চালনের গতি শ্লথ করে দেয়।


২) স্নায়ুর জটিলতা


দীর্ঘ দিন ধরে ডায়াবিটিস থাকলে হাত-পায়ের স্নায়ুর সমস্যা দেখা যায়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘নিউরোপ্যাথি’ বলা হয়। এই রোগ হলে হাতের বা পায়ের পাতায় জ্বালা ভাব, ব্যথা, অবশ হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়।


৩) কিডনির সমস্যা


ডায়াবিটিস থাকলে চিকিৎসকেরা প্রথমেই সতর্ক করেন কিডনি সম্বন্ধে। কারণ, রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে কিডনি তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে। ফলে শরীরে ফ্লুইডের পরিমাণ বেড়ে যায়। যা থেকে পরবর্তী কালে কিডনি বিকল হয়ে যাওয়াও অস্বাভাবিক নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us