উচ্চ প্রযুক্তি ব্যবহারে পিছিয়ে বস্ত্র খাত

প্রথম আলো প্রকাশিত: ০৮ মে ২০২৩, ০৯:৩৬

শিল্পে উচ্চ প্রযুক্তির ব্যবহারে প্রতিবেশী দেশগুলোর তুলনায় পিছিয়ে আছে বাংলাদেশ। দেশের বস্ত্র খাতে অটোমেশনের মতো উচ্চ প্রযুক্তির ব্যবহার ১ শতাংশের কম। এমন তথ্যই উঠে এসেছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে। প্রতিবেদনে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে ২০২১ সালের তথ্য তুলে ধরে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে তুলনা করা হয়েছে। বস্ত্র খাতে উচ্চ প্রযুক্তির ব্যবহারে ১ শতাংশের কম স্কোর নিয়ে পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ থেকে এগিয়ে আছে বাংলাদেশ। তবে ভারতের চেয়ে পিছিয়ে আছে।


রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে গতকাল রোববার ‘বৈশ্বিক মূল্য সংযোজন ব্যবস্থা ও বাণিজ্যে বাংলাদেশের অংশগ্রহণের রূপান্তর’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করে এডিবি। ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশের বস্ত্র খাতে উচ্চ প্রযুক্তির ব্যবহার মাত্র শূন্য দশমিক ৯৫ শতাংশ। যেখানে ভারতের বস্ত্র খাতে উচ্চ প্রযুক্তির ব্যবহার হচ্ছে ৩ দশমিক ২৮ শতাংশ। পাকিস্তানে তা শূন্য দশমিক ২৮ শতাংশ, শ্রীলঙ্কায় শূন্য দশমিক ৩৮ শতাংশ ও মালদ্বীপে শূন্য দশমিক ৩২ শতাংশ। উচ্চ প্রযুক্তির ব্যবহার বলতে মূলত অটোমেশন বা স্বয়ংক্রিয় প্রযুক্তিকে বোঝানো হয়েছে।


রপ্তানিমুখী খাতগুলোর মধ্যে উচ্চ প্রযুক্তির ব্যবহারে চামড়া ও চামড়াজাত শিল্পপণ্য খাতে বাংলাদেশের অবস্থান সুবিধাজনক নয়। এ খাতে বাংলাদেশের স্কোর মাত্র শূন্য দশমিক ৫৮ শতাংশ। যেখানে ভারতের স্কোর ২ দশমিক ৭৬ শতাংশ। এ খাতে বাংলাদেশের চেয়ে এগিয়ে পাকিস্তান, স্কোর ১ দশমিক শূন্য ৬ শতাংশ। শ্রীলঙ্কার শূন্য দশমিক ৩৬ শতাংশ। আর চামড়া খাতে মালদ্বীপের উচ্চ প্রযুক্তি ব্যবহারের কোনো নজির এডিবির প্রতিবেদনে উঠে আসেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us