You have reached your daily news limit

Please log in to continue


মোদীর সফরের আগে সিডনির মন্দিরে ভাঙচুর

নরেন্দ্র মোদীর অস্ট্রেলিয়া সফরের আগে সিডনির একটি মন্দিরে ভাঙচুর করে ভারত-বিরোধী কথা দেওয়ালে লিখে দেওয়ার অভিযোগ উঠল ‘সমাজবিরোধীদের’ বিরুদ্ধে। শুক্রবারের ঘটনা। তবে ঠিক কোন সময়ে রোজ়িহলের বিএপিএস শ্রী স্বামীনাথন মন্দিরে হামলা হয়, তা জানা যায়নি। মন্দির কর্তৃপক্ষ ফটকে একটি খলিস্তানি পতাকা পেয়েছেন। তাঁরা বিষয়টি নিউ সাউথ ওয়েলস পুলিশকে জানিয়েছেন। তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

হামলার ঘটনায় খেদ প্রকাশ করে মন্দিরের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘গত ২৩ বছর ধরে বিএপিএস স্বামীনারায়ণ মন্দির স্থানীয় অধিবাসীদের মধ্যে গুরুত্বপূর্ণ একটি স্তম্ভের মতো। একটি বিশিষ্ট হিন্দু মন্দির। বিশ্ব জুড়ে থাকা আরও অনেক বিএপিএস মন্দিরের মতো এটিও নিঃস্বার্থ সেবা, সাম্য, শান্তি এবং ঐক্যের নীড়।’’ সম্প্রতি বজায় রাখার জন্য ওই বিবৃতিতে সহায়তার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়েছে স্থানীয় পুলিশ, প্রশাসন, জনপ্রতিনিধি, ভারতীয় হাই কমিশন এবং সিডনির কনসাল জেনারেলকে।

স্থানীয় সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, হামলার খবর পেয়েই এলাকার সাংসদ অ্যান্ড্রু চার্লটন ওই মন্দিরে পৌঁছন। দেওয়ালগুলি মোছার কাজে তিনি সাহায্য করেন মন্দির কর্তৃপক্ষকে। এই বছরের শুরুতে মেলবোর্নে তিনটি মন্দির ও ব্রিসবেনে দু’টি মন্দিরে ভাঙচুরের অভিযোগ উঠেছিল খলিস্তানপন্থীদের বিরুদ্ধে। গত মার্চে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ় ভারত সফরে এসেছিলেন। সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিন্দু মন্দিরগুলিতে হামলার বিষয়টি তোলেন। ২৪ মে মোদীর কোয়াড বৈঠক উপলক্ষে সিডনি যাওয়ার কথা। তার আগে সিডনিতে মন্দিরের হামলার এই ঘটনা নিয়ে শুরু হয়েছে চর্চা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন