ইনস্টাগ্রামে লাইক সংখ্যা গোপন রাখার সুবিধা

ডেইলি স্টার প্রকাশিত: ০৪ মে ২০২৩, ১৪:৪৪

ব্যবহারকারীদে সুবিধার কথা বিবেচনা করেই মূলত সব ধরনের পোস্টের লাইক এবং ভিউয়ের সংখ্যা গোপন রাখার অপশনটি চালু করে ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামে লাইকের সংখ্যা গোপন রাখার পেছনে নানা কারণ থাকতে পারে। তবে এটি গোপন রেখে আসলে লাভ কী?


চলুন আজকের আলোচনায় দেখে নেওয়া যাক, কীভাবে আপনার নিজের পোস্টের লাইকের সংখ্যা এবং টাইমলাইনে অন্যদের পোস্টের লাইকের সংখ্যা লুকাবেন; আর এর প্রয়োজনই বা আসলে কী সে সম্পর্কে।


যেসব কারণে লাইক সংখ্যা লুকাতে পারেন



  • অনেক সময় অন্যদের থেকে স্বীকৃতি বা প্রশংসা না পেলে মানুষের মনে হীনমন্যতা তৈরি হওয়া স্বাভাবিক। 'বেশি লাইক মানে বেশি স্বীকৃতি বা প্রশংসা'–অর্থাৎ, কোনো একটি পোস্টে যত বেশি লাইক, মানুষের কাছে সেটির তত বেশি সামাজিক স্বীকৃতি রয়েছে; এই ধরনের ভুল ধারণা থেকে বের হয়ে আসা সম্ভব লাইক লুকানোর মাধ্যমে। 

  • যদিও সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মগুলো আমাদের একত্রিত করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। কিন্তু দেখা যাচ্ছে, এগুলো অনেকের মধ্যে কম আত্মসম্মান, একাকীত্ব, উদ্বেগ, বিষণ্নতা এবং বিচ্ছিন্নতার অনুভূতির জন্ম দিয়ে তাদের মানসিক স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে। যেগুলোর পেছনে অনেক ক্ষেত্রেই বেশি লাইক পাওয়ার অসুস্থ প্রতিযোগিতার বিষয়টি জড়িত থাকে। লাইকের সংখ্যা লুকানো এই অনুভূতিগুলো কমাতে সাহায্য করতে পারে।

  • কম লাইকের কারণে অনেকের মধ্যে এক ধরনের সামাজিক চাপ সৃষ্টি হতে পারে। এ ছাড়া এর মাধ্যমে অন্যদের সঙ্গে নিজেদের তুলনা করার প্রবণতাও তৈরি হতে পারে। বিশেষ করে কনটেন্ট নির্মাতাদের মধ্যে এটি বেশি দেখা দেয়। তাই এ সব নেতিবাচক বিষয় বাদ দিয়ে কন্টেন্টের প্রতি মনোযোগী হওয়া সম্ভব লাইকের সংখ্যা গোপন রাখার মাধ্যমে।

  • বিভিন্ন ব্র্যান্ডের ক্ষেত্রে বেশি লাইক মানে বেশি ভালো এরকম সামাজিক পক্ষপাত দূর করা সম্ভব লাইকের সংখ্যা লুকানোর মাধ্যমে। অন্যদের তুলনায় কম লাইকসহ একটি ব্র্যান্ডের অ্যাকাউন্ট দেখে মনে হতে পারে ব্র্যান্ডটি হয়তো ভালো নয়। তবে, বিষয়টি এমন নাও হতে পারে। তাই ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য লাইক লুকানোর বিষয়টি মানুষের এই পক্ষপাত দূর করতে পারে। 

  • সর্বোপরি, লাইকের সংখ্যা গোপন রাখার মাধ্যমে ব্যবহারকারীরা কন্টেন্টের জনপ্রিয়তার পরিবর্তে এর বিষয়বস্তুর ওপর বেশি মনোযোগ দিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us