ইংরেজিতে দক্ষতা বাড়াতে যে কাজগুলো করবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৪ মে ২০২৩, ১৪:৪০

বর্তমানে মানুষ অনেক সচেতন। তারা যেমন-তেমন একটা কিছু হলেই হলো- এই জায়গা থেকে সরে আসতে শুরু করেছেন। সবকিছু সাজিয়ে-গুছিয়ে উপস্থাপন করাটাই মানুষ বেশি পছন্দ করে। এটি যেকোনো ক্ষেত্রেই সত্যি। যেমন ধরুন, আপনি যদি ভালো ইংরেজি জানেন, তবে আপনার জন্য একটি ভালো ক্যারিয়ার গড়া কেবল সময়ের ব্যাপার। আপনার সাজিয়ে-গুছিয়ে উপস্থাপন করার দক্ষতা অন্যদের থেকে আপনাকে সহজেই আলাদা করবে।


এদিকে ইংরেজির নাম শুনলেই অজানা ভীতি কাজ করে অনেকের মধ্যে। কেন এই ভীতি, তার উৎস আমাদের অজানা। ইংরেজি বাংলার মতোই আরেকটি ভাষা। মন দিয়ে শিখলে খুব একটা কঠিনও নয়। প্রয়োজন হয় শুধু চর্চার। এই চর্চার অভাবেই ইংরেজিতে দক্ষ হয়ে উঠতে পারছেন না অনেকেই। আজ চলুন জেনে নেওয়া যাক এই ভাষায় দক্ষ হয়ে ওঠার সহজ কিছু উপায়-


ভিডিও রেকর্ড করুন


যেকোনো একটি বিষয় নির্বাচন করুন এবং আপনার নোটবুকে সেই বিষয় সম্পর্কে লিখুন। তারপর আপনি যা লিখেছেন তা দিয়ে আপনার ভিডিও রেকর্ড করুন। রেকর্ড করা হয়ে গেলে তা শুনুন এবং আপনার ভুলগুলো বিশ্লেষণ করুন। প্রতিদিন এভাবে করুন। এভাবে ধীরে ধীরে উন্নতি করতে পারবেন এবং এটি আপনার আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলবে। কারণ এই চর্চার মাধ্যমে নিখুঁতভাবে ইংরেজি ভাষা রপ্ত করা সম্ভব।


বলার আগে ভাবুন


না বুঝেই কোনো কথা বলবেন না। প্রথমে থেমে মনে মনে ভাবুন এবং তারপর কথা বলুন। এটি আপনার ইংরেজি শেখার ক্ষেত্রে কাজে দেবে। আপনি যখন বলার আগে চিন্তা করবেন তখন মনে মনে কথাগুলো গুছিয়ে নিতে পারবেন। কী বললে ভুল হবে এবং কী বললে ঠিক, তা সহজেই অনুধাবন করতে পারবেন। তাই বলার আগে চিন্তা করে তারপর বলুন। 


ইংরেজি সংবাদপত্র পড়া শুরু করুন


বিশ্বাস করুন, যদি আপনি ধারাবাহিকভাবে ইংরেজি সংবাদপত্র পড়েন তবে এটি আপনার জন্য ১০০% কাজ করবে। এক মাসের মধ্যে আপনি নিজের মধ্যে পরিবর্তন দেখতে শুরু করবেন। শুরুতে কিছুটা পানসে মনে হতে পারে, কিছুই বুঝতে পারছেন না এমন মনে হতে পারে, তবে পড়তে শুরু করার কিছুদিন পরই পড়ার আনন্দ বুঝতে পারবেন। নতুন নতুন শব্দ তো শিখবেনই, ইংরেজি ভাষার নানা ব্যবহারও আয়ত্ব করতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us