সঙ্গী খুব রাগী? সামলাবেন কীভাবে?

সমকাল প্রকাশিত: ০৪ মে ২০২৩, ১২:৩২

রাগ মানুষের একটি স্বাভাবিক আবেগ। এটি স্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর দুইভাবেই প্রকাশ করা যায়। অনেকে আছেন হুট করে রেগে যান কিংবা কোনোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন না নিজের রাগ। কেউ কেউ রেগে গেলে অন্যকে আঘাতও করেন।


সঙ্গী যদি খুব রাগী হয় তাহলে হতাশ লাগাটাই স্বাভাবিক। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, রাগী ব্যক্তিদের এমন আচরণের পিছনে কোনো না কোনো কারণ থাকে। সেটা হতে পারে তার কোনো কষ্টের অভিজ্ঞতা কিংবা দুর্বলতা। এ কারণে তাদের রাগের পেছনের কারণগুলি বোঝা গুরুত্বপূর্ণ। যখন তারা শান্ত থাকে তখন তার সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন। এছাড়াও সঙ্গী খুব রাগী হলে পরিস্থিতি মোকাবিলা আরও যা করতে পারেন-


১. সঙ্গী যৌক্তিক বা অযৌক্তিক যে কারণেই রাগ করুক না কেন আপনিও পাল্টা রাগ করে পরিস্থিতি মোকাবিলা করতে পারবেন না। যতটা সম্ভব শান্ত থাকার চেষ্টা করুন। সঙ্গী রেগে গেলে যদি আপনিও পাল্টা রেগে যান বা চোখ মুখ শক্ত করে অভিব্যক্তি প্রকাশ করেন তাহলে পরিস্থিতি আরও খারাপ হবে।


২. সঙ্গী যখন তুলনামূলকভাবে শান্ত থাকে তখন তার সঙ্গে কথা বলুন। তার কাছে জানতে চান ঠিক কী কারণে সে এতটা রেগে যায়। সমস্যার মূল কারণ খুঁজে বের করার চেষ্টা করুন। এমন আলোচনা তার পরিস্থিতি বুঝতে আপনাকে সাহায্য করবে।


৩. ঠিক কী কারণে এই ব্যক্তিকে আপনি সঙ্গী হিসেবে বেছে নিয়েছিলেন তা নিজের কাছে জানতে চান। নিশ্চয়ই তার কোনো না ভালো দিক আছে যা আপনাকে তাকে বেছে নিতে উৎসাহিত করেছে। মনে রাখবেন, পারস্পারিক বোঝাপড়া ও সম্মানবোধ না থাকলে কোনো সম্পর্কই টেকে না।


৪. মানুষ তার আবেগকে কীভাবে নিয়ন্ত্রণ করবে তা কোথাও শেখানো হয় না। সঙ্গীর রাগ যদি নিয়ন্ত্রণের একদম বাইরে চলে যায় তাহলে পেশাদার কারও সহায়তা নিতে পারেন। এ ধরনের পরিস্থিতি ঠিক কীভাবে মোকাবিলা করবেন তা তার কাছে জানতে চাইতে পারেন।


৫. সঙ্গী অতিরিক্ত রাগী হলে তার সঙ্গে তর্কে জড়াবেন না। বরং রেগে কিছু বললে সেখান থেকে সরে যান। হয়তো আপনিই ঠিক, কিন্তু ওই মুহূর্তে নিজেকে প্রমাণ করতে যাবেন না।  সঙ্গীর আবেগকে যাচাই করুন এবং সে যা অনুভব করছেন তা অনুভব করতে দিন। তাকে বোঝানো বা নিয়ন্ত্রণ করার চেষ্টা করার পরিবর্তে তাকে শান্ত হওয়ার সময় দিন। পরে ঠান্ডা মাথায় তার সঙ্গে কথা বলুন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us