অন্যকে হেয়, সন্দেহ ও নিয়ন্ত্রণের অসুখের নাম ‘গ্যাসলাইটিং’

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড শাহানা হুদা রঞ্জনা প্রকাশিত: ০৩ মে ২০২৩, ১৬:২১

"কাউকে যদি ঘায়েল বা নিয়ন্ত্রণ করতে চান, তাহলে প্রথমেই তার আত্মবিশ্বাস নষ্ট করে দিন", কথাটা সেদিন একজন মজা করে বললেও, পরে মনে হলো কথাটা কিন্তু আদতে মজার না, বরং অবমাননাকর ও সত্যি। কারো আত্মবিশ্বাস নষ্ট করা বা কাউকে হেয় করার মাধ্যমে তাকে অসহায় ও দুর্বল করে ফেলার একটা ভালো অস্ত্র হতে পারে এটি। আমাদের চারপাশে ঠিক এমন দৃশ্য প্রায়ই দেখা যায়।


সাধারণত পারিবারিক পরিসরে এইসব ঘটনা ঘটে। কোন স্বামী যখন তার স্ত্রীকে নিয়ন্ত্রণ করতে চান বা কোন প্রেমিক যখন তার প্রেমিকার উপর দখলদারিত্ব কায়েম করতে চান বা কোন স্ত্রী যদি স্বামীকে অবিশ্বাস করেন বা সবসময় চোখে চোখে রাখতে চান, তখনই বুঝতে হবে এটি একটি অস্বাস্থ্যকর ও অসুন্দর দাম্পত্য সম্পর্ক বা জুটি। এই সম্পর্ককেই মনোবিজ্ঞানীরা বলেছেন "গ্যাসলাইট আচরণ"। পারিবারিক সহিংসতার একটি বড় অস্ত্র এই গ্যাসলাইটিং।


গ্যাসলাইটিং হচ্ছে একধরণের মানসিক নির্যাতন। একজন ব্যক্তি বা কোন গ্রুপ যখন অন্য একজন ব্যক্তিকে বা গ্রুপকে তাদের বিবেচনাবোধ, স্মরণশক্তি অথবা দুর্বল বাস্তবতাবোধ নিয়ে প্রশ্ন তোলেন বা খোটা দেন, তখন তা এই গ্যাসলাইটিংয়ের মধ্যে পড়ে। যে ব্যক্তি এ ধরণের ব্যবহারের শিকার হন তারা দ্বিধান্বিত ও চিন্তিত হয়ে পড়েন এবং ক্রমে নিজের উপর বিশ্বাস হারিয়ে ফেলেন। এবং তখনই তাদের নিয়ন্ত্রণ করা সহজ হয়ে পড়ে নিয়ন্ত্রণকারী ব্যক্তির পক্ষে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us