প্রধানমন্ত্রীর জাপান সফর এবং নতুন বিনিয়োগের সম্ভাবনা

জাগো নিউজ ২৪ নিরঞ্জন রায় প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩, ০৯:১৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর শুরু হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার এটি পঞ্চম বারের মত জাপান সফর। তিনি ইতোপূর্বে ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ এবং সর্বশেষ ২০১৯ সালে প্রধানমন্ত্রী হিসেবে জাপান সফর করেছেন।


অতীতের যে কোন সফরের চেয়ে প্রধানমন্ত্রীর এবারের সফর সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর এই সফরে বেশ কয়েকটি সহযোগিতা স্মারক স্বাক্ষর হবে বলেই জানা গেছে। দুই দেশের সরকারপ্রধান প্রত্যাশা করছেন যে প্রধানমন্ত্রীর এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে এবং এক অন্যান্য উচ্চতায় পৌঁছাবে।


স্থানীয় সংবাদ মাধ্যমে এসংক্রান্ত প্রকাশিত সংবাদ থেকে জানা যায় যে প্রধানমন্ত্রীর জাপান সফরকে কেন্দ্র করে জাপান বাংলাদেশের সাথে তাদের দীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক একটি কৌশলগত পর্যায় নিয়ে যেতে চায়। জাপানের এই চাওয়ার এক বিশেষ গুরুত্ব আছে। বৈদেশিক সম্পর্ক, বিশেষকরে দ্বিপাক্ষিক সম্পর্ক কৌশলগত পর্যায় নিয়ে যাওয়া এক বিশেষ অর্থ বহন করে।


যখন দুদেশের সম্পর্ক কৌশলগত পর্যায় চলে যায়, তখন আর সেই দেশের ভূমিকা শুধু আর্থিক বিনিয়োগের মধ্যে সীমাবদ্ধ থাকে না। সহযোগিতার ক্ষেত্র আর্থিক বিনিয়োগ ছাড়িয়ে প্রযুক্তি স্থানান্তরসহ দেশের ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের সাথে অংশীদারের পর্যায়ে চলে যায়।


বিজ্ঞাপন

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us