ইউক্রেনকে তেতো বড়ি গিলতে হতে পারে

সমকাল সাইমন টিসডাল প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩, ০১:০১

ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত বসন্ত আসে পাল্টা আক্রমণে কিছু দখলকৃত অঞ্চল পুনরুদ্ধারের মাধ্যমে। তবে রাশিয়ার বিপুলসংখ্যক বাহিনী, বিস্ফোরক খনির পেছনের পরিখা, ট্যাঙ্কের ফাঁদ এবং ড্রাগনের দাঁত তাকে ক্রিমিয়া এবং দনবাসের কিছু অংশের ওপর নিয়ন্ত্রণ ধরে রাখতে সহায়তা করছে। এভাবেই হয়তো ইউক্রেন যুদ্ধ পরিসমাপ্তির দিকে যাচ্ছে। শরৎ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এটাও স্পষ্ট হয়ে যচ্ছে– কোনো পক্ষই একক জয় পাচ্ছে না। বিশাল ধ্বংসযজ্ঞের মধ্যে, যেখানে রাশিয়া ব্যাপক ক্ষতির মুখে পড়লেও ইউক্রেনের সেনা ও অস্ত্রের সংকট প্রকট রূপ ধারণ করে, জয়ের ক্ষুধার ঘাটতিতে ভোগা কিয়েভের পশ্চিমা সমর্থকরা ‘টেকসই যুদ্ধবিরতি’র জন্য চাপ দিতে শুরু করে। চীনের অবস্থানও এমনই।


গত বছর অবৈধভাবে সংযুক্ত চারটি অঞ্চলের ওপর নিজের দাবি অব্যাহত রেখে রাশিয়া হয়তো শেষ পর্যন্ত শর্তসাপেক্ষে যুদ্ধবিরতিতে সম্মত হবে। ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ‘কৌশলগত নিরপেক্ষকরণ’-এর জন্য তার বাহিনীর প্রশংসা করবেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর দেশের ২০১৪ সালের পূর্বের সীমানা পুনরুদ্ধার অভিযান সাময়িকভাবে স্থগিত করতে বাধ্য হবেন। বিনিময়ে ইউক্রেন তার প্রায় ৮৫ শতাংশ ভূখণ্ড ধরে রেখে মানবিক, অর্থনৈতিক এবং অবকাঠামোগত ক্ষতি থেকে রক্ষা পাবে। কোরীয় অঞ্চলের মতো আন্তর্জাতিক সম্প্রদায়ের তত্ত্বাবধানে অসামরিক জোন তৈরি হবে। কিয়েভে মিসাইল আসা বন্ধ হবে; পুনর্গঠন শুরু হবে; শরণার্থীরাও ফিরতে শুরু করবে।


মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিম ইউরোপীয় ন্যাটো মিত্ররা ঘোষণা করবে– গণতান্ত্রিক ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও বিশ্বব্যাপী শৃঙ্খলা সুরক্ষিত রয়েছে। যদিও পোল্যান্ড এবং অন্যান্য পূর্ব ইউরোপীয় রাষ্ট্র স্বীয় সুরক্ষা নিয়ে ততটা নিশ্চিত নয়। ইউক্রেনের ইইউতে যোগদানও নতুন করে ঝুলে গেছে। গত সপ্তাহে বার্লিন-ব্রাসেলস দ্বন্দ্বের যে আভাস পাওয়া গেছে, তাতে ন্যাটোর সদস্যপদ আরও জটিল হবে। ‘শান্তি প্রক্রিয়া’র চূড়ান্ত নিষ্পত্তি হতে কয়েক বছর সময় লাগতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us