সাইবার সাপোর্ট সেন্টারে বছরে অভিযোগ ২৬ হাজার

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩, ১৯:০০

প্রায় প্রতি দিনই ফোন আসে সিআইডির সাইবার সাপোর্ট সেন্টারে। ফেসবুক পেজে মেসেজ আসে শত শত। নারীদের নানাভাবে হয়রানি, নিগ্রহ এবং বিভিন্ন প্রতারণার অভিযোগই বেশি। গত বছর (২০২২) সাইবার সাপোর্ট সেন্টার তাদের ফেসবুক পেজের মাধ্যমে এ ধরনের অভিযোগ পেয়েছে ২৫ হাজার ৪৩৫টি। এরমধ্যে ১৬ হাজার ৩২৮টি অভিযোগের সমাধান করেছে সিআইডি। কোনও ক্ষেত্রে অভিযুক্তকে ডেকে এনে আলোচনার মাধ্যমে, আবার ক্ষেত্রবিশেষে মামলা দিয়ে এসব অভিযোগের সমাধান করা হয়েছে।


জানা গেছে, গত বছর সিআইডির সাইবার সাপোর্ট সেন্টার ফোনে অভিযোগ পেয়েছে ৯ হাজার ৭৭টি। ফোনে পাওয়া অভিযোগের মধ্যে ৬ হাজার ৮৫৯টি অভিযোগ সমাধান করে তারা। চলতি বছরের জানুয়ারিতে ৪৭৭টি এবং ফেব্রুয়ারিতে ৫২৬টি অভিযোগ পায় সিআইডি। এসবেরও পর্যায়ক্রমে অনুসন্ধান ও তদন্ত শেষে আইনানুগ ব্যবস্থা  নেওয়া হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।


সাইবার জগতে অপরাধ বাড়ছে আশঙ্কাজনকহারে। অপরাধের ধরনও পাল্টাচ্ছে প্রতিনিয়ত। ক্রমবর্ধমান এই সাইবার অপরাধ ও প্রচলিত অপরাধ কার্যকরভাবে মোকাবিলা করতে চায় সরকার। যে কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) আরও  শক্তিশালী করতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ করে সিআইডির ডিজিটল ফরেনসিক ল্যাবকে আরও আধুনিকায়ন ও সম্প্রসারণ করা। জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে ডিজিটাল তদন্ত ক্ষমতাকে শক্তিশালী করার জন্য প্রায় ৬০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সিআইডির এই ফরেনসিক ল্যাবের কার্যক্রমকে প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারে আরও সম্প্রসারিত করার কাজ শুরু হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us