৩৩৭ প্রকল্পের মেয়াদ বৃদ্ধিতে নিষেধাজ্ঞা

যুগান্তর প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ০৮:৪০

৩৩৭টি প্রকল্পের মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে পরিকল্পনা কমিশন। সেইসঙ্গে জুনের মধ্যেই এসব প্রকল্পের কাজ বাধ্যতামূলক শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।


এজন্য চলতি অর্থবছর সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) পর্যাপ্ত বরাদ্দও নিশ্চিত করা হয়। ১৬ মার্চ মন্ত্রণালয় ও বিভাগগুলোকে দেওয়া কমিশনের চিঠিতে এসব বিষয় তুলে ধরা হয়েছে।


সংশ্লিষ্টরা বলছেন-প্রতিবছর মূল এডিপিতে প্রকল্প সমাপ্ত করার যে লক্ষ্য ধরা হয় তা পরে সংশোধনের সময় আরও কমে যায়। এরপরও অর্থবছর শেষে দেখা যায় অনেক প্রকল্পই অসমাপ্ত থাকে। আবার যেগুলো শেষ করা হয় সেখানে নানা ত্রুটিবিচ্যুতি থাকে। অর্থাৎ শতভাগ কাজ না করেই সমাপ্ত ঘোষণার মতো ঘটনাও ঘটছে। এ অবস্থা ধারাবাহিকভাবে চলতে থাকায় এ বছর কঠোর অবস্থান নিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।


পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ১ মার্চ অনুষ্ঠিত এনইসি সভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নে কার্যক্রম শুরু করেছে পরিকল্পনা কমিশন। এর অংশ হিসাবে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে চিঠি দিয়ে নির্দেশনা দেওয়া হয়।


এতে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরে সংশোধিত এডিপিতে ৩৩৭টি প্রকল্প শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ২৮০টি, কারিগরি সহায়তা প্রকল্প ৪৩টি এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব অর্থায়নের প্রকল্প রয়েছে ১৪টি। এসব প্রকল্প জুনের মধ্যে শেষ করা কথা। তাই প্রকল্পগুলোর মেয়াদ বৃদ্ধি করা যাবে না। এমনকি মেয়াদ বৃদ্ধির প্রস্তাব না করারও নির্দেশ দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us