কাপ্তাই হৃদে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্নে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ০৮:০৫

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম লেক রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ। এ হ্রদের পানির ওপর নির্ভর করে গড়ে উঠেছে দেশের একমাত্র পানিবিদ্যুৎ কেন্দ্র। তবে লেকের পানির পরিমাণ কমে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদনও সর্বনিম্নে নেমেছে।


বিদ্যুৎকেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, বিদ্যুৎকেন্দ্রটির পাঁচটি ইউনিট থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়। অন্য সময় পাঁচটি ইউনিট সচল থাকলেও পানির অভাবে এখন চারটি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে না। সচল আছে শুধু ১ নম্বর ইউনিট। সেখান থেকে দৈনিক মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে।


কাপ্তাই পানিবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, রুলকার্ভ অনুযায়ী বছরের এসময়ে কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৮৭ দশমিক ৮০ ফুট এমএসএল (মিন সি লেভেল বা গড় সমুদ্র সমতল)। কিন্তু কাপ্তাই হ্রদে বর্তমানে পানি আছে ৭৬ ফুট এমএসএল। যেখানে ১১ দশমিক ৮ এমএসএল পানি কম রয়েছে। কাপ্তাই হ্রদে পানি ধারণক্ষমতা ১০৯ ফুট এমএসএল। পানি ৬৬ এমএসএলের নিচে নেমে গেলে তখন এটি বিপৎসীমা হিসেবে ধরা হয়। ভারি বৃষ্টিপাত না হওয়া পর্যন্ত কাপ্তাই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক হবে না বলে জানান তিনি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us