সংকটে পড়া ছয় ব্যাংকে তারল্য জোগাচ্ছে রপ্তানি সহায়ক তহবিল

প্রথম আলো প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২৩, ১৯:৩৫

বৈশ্বিক সংকটে রপ্তানি খাতকে চাঙা রাখতে চলতি বছরের জানুয়ারিতে ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। মূলত রিজার্ভের ডলার দিয়ে গঠিত রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ওপর চাপ কমাতে গঠন করা হয় কম সুদের এই রপ্তানি সহায়ক তহবিল। তবে গত তিন মাসে রপ্তানি সহায়ক তহবিলের ঋণের সুবিধা মূলত নিয়েছেন তারল্য-সংকটে পড়া ছয় ব্যাংকের গ্রাহকেরা। সব মিলিয়ে এসব ব্যাংক পেয়েছে ২ হাজার ৭০০ কোটি টাকা।


এর মধ্যে পাঁচটিই ইসলামি ধারার ব্যাংক ও একটি রাষ্ট্রমালিকানাধীন জনতা ব্যাংক। ইসলামি ধারার ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। এর মধ্যে ইসলামি ধারার পাঁচ ব্যাংকই তারল্য-সংকটে পড়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে সম্প্রতি বিশেষ ব্যবস্থায় টাকা ধার নেয়। আর জনতা ব্যাংক প্রায় প্রতিদিনই কয়েক হাজার কোটি টাকা করে ধার করছে।  


রপ্তানি সহায়ক তহবিল পরিচালনা করে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে ৪ শতাংশ সুদে টাকা নিয়ে রপ্তানি পণ্যের কাঁচামাল সংগ্রহ করতে পারছেন রপ্তানিকারকেরা। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক প্রথম আলোকে বলেছেন যে তহবিলটি সব ব্যাংকের জন্য উন্মুক্ত এবং যেসব ব্যাংক শর্ত পূরণ করে আবেদন জানাবে, তাদের সবাই এই তহবিল থেকে টাকা পাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us