সরকারের সমালোচনা দেশদ্রোহ নয়: ভারতের সুপ্রিম কোর্ট

প্রথম আলো প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২৩, ১৬:০৩

সরকারের সমালোচনার অর্থ দেশদ্রোহ নয়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ আজ বুধবার এক মামলার রায়ে এই মন্তব্য করে বলেন, সরকারের সমালোচনা করলে রাষ্ট্রীয় নিরাপত্তার যুক্তি দেখিয়ে কোনো সংবাদমাধ্যম বন্ধ করে দেওয়া যায় না। সরকারের সমালোচনা দেশ বা রাষ্ট্রের সমালোচনা নয়।


জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে, এই অভিযোগে কেরালার মালয়ালম ভাষায় সম্প্রচারিত টিভি চ্যানেল ‘মিডিয়া ওয়ান’-এর লাইসেন্স বাতিল করেছিল কেন্দ্রীয় সরকার। ২০২২ সালের ৩১ জানুয়ারি চ্যানেলটির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছিল। কেন্দ্রের নির্দেশ বহাল রেখেছিলেন কেরল হাইকোর্টও। আজ বুধবার সুপ্রিম কোর্ট সেই নির্দেশ খারিজ করে জানিয়ে দেন, ওই চ্যানেল আবার চালু করতে কোনো অসুবিধা নেই।


প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চ ওই চ্যানেলের সম্প্রচার আবার চালুর নির্দেশ দিয়ে বলেন, প্রাণবন্ত গণতন্ত্রের স্বার্থে স্বাধীন সংবাদমাধ্যমের প্রয়োজনীয়তা জরুরি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমালোচনা করে প্রধান বিচারপতি বলেন, তুচ্ছাতিতুচ্ছ কারণে রাষ্ট্রীয় নিরাপত্তাকে খাড়া করা ঠিক নয়। মানুষের অধিকার খর্ব করায় রাষ্ট্রীয় নিরাপত্তার জিগির তোলা যায় না। এ ক্ষেত্রে অকারণে ওই যুক্তি খাড়া করা হয়েছে।


নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) প্রণয়নের সমালোচনা করেছিল এই নিউজ চ্যানেল। ওই আইন এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরিকে কেন্দ্র করে গড়ে ওঠা আন্দোলন ও একে কেন্দ্র করে ২০২০ সালে দিল্লি দাঙ্গার খবর ব্যাপকভাবে সম্প্রচার করেছিল ওই চ্যানেল। সেই ‘অপরাধে’ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ওই চ্যানেলটির সম্প্রচার বন্ধ করে দেয়। কেন্দ্রের দাবি, ওই চ্যানেল ১৯৯৪ সালের ‘কেব্‌ল টেলিভিশন নেটওয়ার্ক আইন’ ভঙ্গ করেছে। রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নিত হয় এমন খবর সম্প্রচার করেছে। দেশের নিরাপত্তার স্বার্থে তা বিপজ্জনক। কেন্দ্রের সেই সিদ্ধান্ত কেরল হাইকোর্ট বহাল রাখলে সংশ্লিষ্ট সংস্থা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us