হোয়াটসঅ্যাপ বার্তা লক করা যাবে, খুলবে আঙুলের ছাপে

প্রথম আলো প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৩, ১৭:৩২

হোয়াটসঅ্যাপে বন্ধু বা পরিচিতদের সঙ্গে গুরুত্বপূর্ণ বার্তা আদান–প্রদান করেন অনেকেই। কিন্তু হোয়াটসঅ্যাপ চালু করলেই বার্তা আদান–প্রদান করা ব্যক্তিদের নাম জানার পাশাপাশি বার্তাগুলোও দেখা যায়। ফলে ব্যবহারকারীর অজান্তে অন্য কোনো ব্যক্তি চাইলেই বার্তাগুলো পড়তে পারেন। সমস্যা সমাধানে ‘লক কনভারসেশন’–সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।


লক কনভারসেশন–সুবিধা চালু হলে হোয়াটসঅ্যাপে এক বা একাধিক ব্যক্তির সঙ্গে আদান–প্রদান করা সব বার্তা লক করে রাখা যাবে। আঙুলের ছাপ দিয়েই কেবল এই লক খোলা যাবে। অর্থাৎ নির্দিষ্ট ব্যবহারকারীর আঙুলের ছাপ ছাড়া এ লক খোলা যাবে না। ফলে ফোনের মালিক ছাড়া অন্য কোনো ব্যক্তি চাইলেও আদান–প্রদান করা বার্তা দেখতে পারবেন না। এর মাধ্যমে বর্তমানের তুলনায় আরও নিরাপদে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।


হোয়াটসঅ্যাপের তথ্যমতে, লক করা ফাইল সাধারণ চ্যাট উইন্ডোর বদলে আলাদা জায়গায় সংরক্ষণ করা হবে। ফলে অন্য কোনো ব্যক্তি লক করা ফাইল সম্পর্কে জানতে পারবেন না। এরই মধ্যে অ্যান্ড্রয়েড অ্যাপের পরীক্ষামূলক সংস্করণে লক কনভারসেশন–সুবিধার কার্যকারিতা পরখ করা হচ্ছে। শিগগিরই এ সুবিধা উন্মুক্ত করা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us