৬৫ বছরের মধ্যে প্রথমবার সেলাফিল্ড পারমাণবিক পুলে নামল ডুবুরি

সমকাল প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ১৬:৩১

৬৫ বছরের মধ্যে প্রথমবারের মতো একটি পারমাণবিক চুল্লির জ্বালানী সংরক্ষণের পুকুরে নেমেছেন ডুবুরিরা। কামব্রিয়ার সেলাফিল্ডে ১০০ মিটার দীর্ঘ এই পুকুরটি ১৯৪০'র দশকে তৈরি করা হয়েছিল। 


পরে ১৯৬০'র দশকের পর থেকে এটি আর ব্যবহার করা হয়নি। এখন বাতিল প্রক্রিয়ার অংশ হিসেবে এটিকে পরিষ্কার করা হচ্ছে। ১৯৫৮ সালে একটি ভাঙা অংশ মেরামত করতে সর্বশেষ এতে প্রবেশ করা হয়। ডুবুরিরা এখন পুকুরটিতে কাদা পরিষ্কার করার জন্য পালাক্রমে কাজ করছে। 


সেলাফিল্ডের একজন মুখপাত্র বলেন, ডুবুরিরা একটি বিশেষভাবে তৈরি অ্যাক্সেস প্ল্যাটফর্মের মাধ্যমে পুকুরে প্রবেশ করে এবং একটি ঢালযুক্ত মেঝেসহ একটি ধাতব ডাইভ স্ট্যান্ডে তারা দাঁড়িয়ে থেকে কাজ করে।


ওই প্ল্যাটফর্মে দাঁড়িয়ে তারা পুকুরের মেঝে, কোণে এবং অন্যান্য দুর্গম জায়গা থেকে কাদা এবং ধ্বংসাবশেষ পুনরুদ্ধার করে। তারা একবারে সাড়ে তিন ঘণ্টা পর্যন্ত কাজ করতে সক্ষম।


লিগ্যাসি পন্ডসের প্রোগ্রাম ডেলিভারির প্রধান কার্ল ক্যারুথারস বলেন, দলটি পারমাণবিক চুল্লির জাহাজসহ সারা বিশ্বে বিষাক্ত এবং বিপজ্জনক পরিবেশে ডুব দিতে অভ্যস্ত। তবে নিরাপত্তা সর্বদা আমাদের অগ্রাধিকারে রয়েছে। ডুবুরিরা সর্বদা ডাইভ সুপারভাইজারের সঙ্গে পর্যবেক্ষণ এবং যোগাযোগ করে।


ওই মুখপাত্র বলেন, এই কাজটি করার জন্য প্রায় ২১২ মিলিয়ন পাউন্ড খরচ করা হচ্ছে। এটি ২০৩৯ সালের মধ্যে শেষ হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us