রমজানে রহমত থেকে বঞ্চিত যারা

সমকাল মুফতি আতিকুর রহমান প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ১৬:৩১

রমজানের প্রথম দশক রহমতময়। রহমতের এই দশকে আল্লাহতায়ালা অজস্র রহমতের বারিধারায় সিক্ত করেন বান্দাদের। আজ রহমতের দশকের সমাপ্তি হতে যাচ্ছে।


মহান আল্লাহ দয়া করে রমজান মাসে আমাদেরকে অগণিত রহমতপ্রাপ্তির বিশেষ সুযোগ দিয়েছেন। তবুও কিছু মানুষ আল্লাহর রহমত থেকে বঞ্চিত থেকে যায়। তারা দুনিয়াতে সবচেয়ে বড় দুর্ভাগা।


রোজা রেখে যারা ফরজ নামাজ আদায় করে না তারা আল্লাহর রহমত থেকে বঞ্চিত। নামাজ এমন এক ইবাদত, যা মুসলিম ও অমুসলিমের মধ্যে পার্থক্যকারী হিসেবে গণ্য। যে নামাজ আদায় করে না, সে যেন মুসলমানই না। এমন ব্যক্তির দায়িত্ব মহান আল্লাহ নেন না। আর আল্লাহ যার দায়িত্ব নেন না, সে নিরাপদ নয়। সে যেকোনো সময় যেকোনো দূরাবস্থায় পতিত হতে পারে।


হাদিসে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, ইচ্ছাকৃতভাবে ফরজ নামাজ পরিহার করো না। কেউ ইচ্ছাকৃতভাবে ফরজ নামাজ পরিহার করলে তার ওপর থেকে আল্লাহর দায়িত্ব উঠে যায়। ইবনে মাজাহ: ৪০৩৪


মা-বাবার সেবা-যত্ন করা সন্তানের ওপর আবশ্যক। সন্তানের জন্য তা ইবাদততুল্য। মা-বাবার সেবা-যত্নের মাধ্যমে মানুষ জান্নাত লাভ করে। যারা মা-বাবাকে সেবা-যত্ন থেকে বঞ্চিত করে তারা আল্লাহর রহমত থেকে বঞ্চিত হয়।


পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, আর তোমার প্রভু আদেশ দিয়েছেন যে, তোমরা তাকে ছাড়া অন্য কারো ইবাদত করবে না এবং পিতা-মাতার সাথে সদাচরণ করবে। তাদের একজন অথবা উভয়েই যদি তোমার নিকট বার্ধক্যে উপনীত হয়, তবে তাদেরকে উফ শব্দও বলো না এবং তাদেরকে ধমক দিও না। তাদের সাথে সম্মানজনক কথা বলো। আর তাদের উভয়ের জন্য দয়াপরবশ হয়ে বিনয়ের ডানা নত করে দাও এবং বলো, হে আমার প্রভু! তাদের প্রতি দয়া করুন যেভাবে শৈশবে তাঁরা আমাকে লালন-পালন করেছেন। সুরা বনি ইসরাইল: ২৩-২৪


আজকাল অনেক সন্তান মা-বাবার সঙ্গে ভালো ব্যবহার করে না। অনেকে অমানুষের মতো বাবা-মায়ের সঙ্গে দুর্ব্যবহার করে। আল্লাহ তাদের হেদায়েত দান করুন। মা-বাবার সঙ্গে কখনোই উঁচু গলায় কথা বলা ঠিক নয়। তাদের সঙ্গে সবসময় শ্রদ্ধা ও সম্মানপূর্ণ ভাষায় কথা বলতে হবে। তাদের সঙ্গে কোনো অবস্থাতেই মেজাজ দেখানো ঠিক নয়। এটি একটি জঘন্য বদঅভ্যাস। রমজান মাসে তো নয়ই, সব সময়ই এই বদঅভ্যাস থেকে নিজেকে মুক্ত রাখতে হবে। রমজানে যদি এই বদঅভ্যাসের চর্চা করা হয়, তাহলে আল্লাহর রহমত প্রাপ্তির অনন্য সুযোগ থেকে বঞ্চিত হতে হবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us