রোজায় সুস্থ থাকতে এই ৫ ফল খান

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ১২:০৬

রোজায় সুস্থ থাকতে খেতে হবে পুষ্টিকর সব খাবার। এই তালিকায় শুরুতেই আসে বিভিন্ন ফলের নাম। একেক ফল খেলে একেক ধরনের উপকার মেলে। তাই প্রতিদিন একই রকম ফল না খেয়ে সেই তালিকায় অদল-বদল আনুন। এতে রুচির পরিবর্তনের সঙ্গে সঙ্গে সঠিক পুষ্টির জোগান মিলবে। বিশেষজ্ঞরা বলেন, ফলে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান বৃদ্ধি করে শরীরের কার্যকারিতা।


বিভিন্ন ধরনের ফলে থাকে ভিটামিন, মিনারেল, ফাইবার, পটাসিয়াম ইত্যাদি প্রয়োজনীয় সব উপাদান। আমাদের শরীরের নানা সমস্যা দূরে রাখতে কাজ করে এসব ফল খাওয়ার অভ্যাস। রক্তচাপ এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমাতে নিয়মিত ফল খেতে হবে। মরণঘাতি ক্যান্সার থেকেও দূরে থাকতে সাহায্য করে ফল। রোজায় কোন সমস্যার দূর করতে কোন ফলটি খাবেন, জেনে নিন-


পানিশূন্যতা দূর করবে ​তরমুজ


আমাদের শরীরে পানি অভাব পূরণ করার পাশাপাশি এবং পেট ঠান্ডা রাখতে কাজ করে তরমুজ। এই ফলের আছে আরও অনেক উপকারিতা। সারাদিন রোজা থাকার পর ইফতারে তরমুজ হতে পারে স্বস্তিদায়ক একটি খাবার। কারণ এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যামাইনো অ্যাসিড। এটি সারাদিন খালি পেটে থাকার পরও আপনাকে সতেজ থাকতে সাহায্য করবে। 


​কিডনি ও লিভার ভালো রাখবে কলা


মেডিসিননেট রিপোর্ট বলছে, কলায় থাকে প্রচুর পটাসিয়াম। তাই এই ফল খেলে তা কিডনিতে পাথর প্রতিরোধে দুর্দান্ত কাজ করে। সেইসঙ্গে এটি ভিটামিন বি৬ সমৃদ্ধ। এই ভিটামিন আমাদের লিভার এবং কিডনিকে শরীর থেকে বর্জ্য পদার্থ অপসারণ করার কাজে সাহায্য করে। এদিকে কলায় থাকা ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম অক্সালেট কিডনির পাথরের ক্রিস্টাল বৃদ্ধিকে বাধা দেয়।


​ইউরিক অ্যাসিড দূর করবে চেরি ফল


যাদের মাঝে মাঝেই জয়েন্টে ব্যথা হয়, তাদের প্রতিদিন লাল চেরি খাওয়া উচিত। কারণ এই ফলে থাকে অ্যান্থোসায়ানিন নামক যৌগ। এই উপাদান প্রদাহ কমাতে সাহায্য করে। এক গবেষণায় দেখা গেছে, তাজা চেরির জুস ইউরিক অ্যাসিড কমাতে এবং জয়েন্টের ব্যথা উপশম করতে বেশ কার্যকরী।


কোষ্ঠকাঠিন্য দূর করবে আপেল


রোজায় বেশিরভাগ মানুষ কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় ভোগেন। এই সমস্যা প্রতিরোধে দুর্দান্ত একটি প্রতিকার হতে পারে আপেল। বিশেষজ্ঞরা বলেন, আপেলে থাকে প্রচুর ফাইবার। এই ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। কারণ মলত্যাগের উন্নতির জন্য ফাইবার জরুরি। ডায়ারিয়াসহ আরও অনেক স্বাস্থ্য সমস্যায়ও কাজ করে উপকারি ফল আপেল।


তারুণ্য ধরে রাখবে অ্যাভোকাডো


বিদেশি ফল অ্যাভোকাডো পাওয়া যায় আমাদের দেশেও। এই ফল খেলে তা বার্ধক্যকে দূরে রেখে আপনাকে রাখবে তরুণ। এনসিবিআই-তে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, অ্যাভোকাডোতে থাকা উপকারী যৌগ আমাদের ত্বককে সূর্যের ক্ষতির হাত থেকে রক্ষা করে। সেইসঙ্গে এটি বলিরেখা দূর করতেও কাজ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us