বাইডেনের গণতন্ত্র সম্মেলনে কর্তৃত্ববাদ মোকাবিলার নীতি কতটা গুরুত্ব পাচ্ছে

প্রথম আলো কামাল আহমেদ প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ১২:৩৫

এ লেখা যখন পড়ছেন, তখন বহুল আলোচিত প্রেসিডেন্ট জো বাইডেনের আহূত দ্বিতীয় গণতন্ত্র সম্মেলনের প্রথম দিনের বক্তব্য সংবাদমাধ্যমের মাধ্যমে আপনারা জেনে গেছেন। আলাদা করে যুক্তরাষ্ট্রের এ গণতন্ত্র সম্মেলন আয়োজন নিয়ে দুই বছর ধরে অনেক বিতর্কই হয়েছে।


বিতর্ক এখনো চলছে, তবে ভিন্ন অগ্রাধিকার নিয়ে। দ্বিতীয় সম্মেলনটি এক বছর পর হওয়ার কথা থাকলেও তা তিন মাস পিছিয়েছে। সমালোচকেরা অবশ্য সময়ের দিক থেকে পেছানো নয়, সম্মেলনের লক্ষ্য অর্জনে পিছিয়ে থাকার দিকেই আঙুল তুলেছেন। ফরেন অ্যাফেয়ার্স সাময়িকীতে যুক্তরাষ্ট্রেরই গবেষণাপ্রতিষ্ঠান ট্রুম্যান সেন্টার ফর ন্যাশনাল পলিসির ভাইস প্রেসিডেন্ট জন টেমিন লিখেছেন, দ্বিতীয় গণতন্ত্র সম্মেলনের কোনো প্রয়োজন ছিল না, প্রয়োজন হচ্ছে কর্তৃত্ববাদ মোকাবিলার নীতি।


মানবাধিকার গোষ্ঠীগুলোও বলছে, সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর অনেকেই যে গণতন্ত্রের ক্ষেত্রে উন্নতি করেছে, তার তেমন একটা প্রমাণ নেই। সেখানে যারা যা প্রতিশ্রুতি দিয়েছিল, তা বাস্তবায়নে অগ্রগতি যাচাইয়েরও কোনো আনুষ্ঠানিক ব্যবস্থা নেই।


প্রথম সম্মেলনটি হয়েছিল ২০২১ সালের ৯ ও ১০ ডিসেম্বর। তখন অবশ্য বাংলাদেশে চাঞ্চল্য তৈরি হয় র‍্যাবের সাতজন কর্মকর্তা ও পুরো বাহিনীর ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণায়।


ওই সম্মেলনের উদ্দেশ্য সম্পর্কে সম্মেলনের আগে প্রেসিডেন্ট বাইডেন তিনটি প্রধান উদ্দেশ্যের কথা বলেছিলেন। সেগুলো হচ্ছে ১. কর্তৃত্ববাদের বিরুদ্ধে লড়াই, ২. দুর্নীতি মোকাবিলা ও দমন এবং ৩. মানবাধিকারের প্রসার। বলা হয়েছিল, সম্মেলনের লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে যেসব দেশ অকৃত্রিম আগ্রহ প্রকাশ করবে, তাদের সবার সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র। গত সম্মেলনে যারা আমন্ত্রিত হয়েছিল, এবারও তারাই আমন্ত্রিত, সঙ্গে নতুন যুক্ত হয়েছে মাত্র আটটি দেশ—বসনিয়ার হার্জেগোভিনা, লিখটেনস্টাইন, আইভরি কোস্ট, গাম্বিয়া, মৌরিতানিয়া, মোজাম্বিক, তাঞ্জানিয়া ও হন্ডুরাস।


দ্বিতীয় সম্মেলনের দ্বিতীয় দিনে যুক্তরাষ্ট্রের সহ-আয়োজক দেশগুলো কয়েকটি নির্দিষ্ট বিষয়ে আলাদা আলোচনা হওয়ার কথা, যার মধ্যে আছে ডিজিটাল যুগে গণতন্ত্র এগিয়ে নিতে ইন্টারনেটের স্বাধীনতা, প্রযুক্তির অপব্যবহার ও ডিজিটাল কর্তৃত্ববাদের উত্থান, মানবাধিকার ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা নিশ্চিত করার লক্ষ্যে উদীয়মান প্রযুক্তির রূপায়ণ, রাজনৈতিক ও গণতান্ত্রিক ব্যবস্থায় তরুণদের ভূমিকার প্রসার, গণতন্ত্রের অন্যতম ভিত্তি হিসেবে গণমাধ্যমের স্বাধীনতা, দুর্নীতির সমস্যা ও তা মোকাবিলার অগ্রগতি এবং গণতান্ত্রিক শাসনব্যবস্থার ভিত্তি হিসেবে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us