সেন্সর বোর্ডে নতুন কমিটি, পাওয়া গেলো বিলুপ্তির ইঙ্গিত

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ১৭:৩৭

সেন্সরের জাঁতাকলে পিষ্ট হয়ে বহু সিনেমা ডুবে গেছে অতল গহ্বরে। কিছু সিনেমা বছরের পর বছর ধরে শুধু ছাড়পত্রের অপেক্ষায় ঝুলে আছে। গল্প-নির্মাণের ওপর সেন্সর বোর্ডের কাঁচি শিল্পের স্বাধীনতায় সবচেয়ে বড় প্রতিবন্ধকতা বলেই মনে করেন বেশিরভাগ নির্মাতা। তাই দীর্ঘ দিন ধরে চলচ্চিত্র সংশ্লিষ্টদের দাবি, সেন্সর বোর্ড বিলুপ্ত করা হোক। এর পরিবর্তে চালু করা হোক সার্টিফিকেশন ব্যবস্থা, যা বিশ্বজুড়ে প্রচলিত।


এবার সেই শুভ ইঙ্গিতই পাওয়া গেলো। শিগগিরই দেশের সিনেমায় সার্টিফিকেশন ব্যবস্থা চালু হবে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন সেন্সর বোর্ডের নতুন কমিটির সদস্য ও প্রযোজক খোরশেদ আলম খসরু। তার মতে, বর্তমানে সার্টিফিকেশনের নীতিমালা তৈরির কাজ চলছে।


মঙ্গলবার (২৮ মার্চ) চলচ্চিত্র সেন্সর বোর্ডের নতুন কমিটির তালিকা প্রকাশ করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ১৯৬৩ সালের সেন্সরশিপ আইনের ধারা ৩ এবং ১৯৭৭ সালের বাংলাদেশ সেন্সরশিপ অব ফিল্মস রুলসের বিধি ৪ মোতাবেক আগামী ১ বছরের জন্য দায়িত্ব পালন করবেন নতুন সদস্যরা। বরাবরের মতো বোর্ডের চেয়ারম্যান থাকছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব। 


সদস্য হিসেবে সিনেমা অঙ্গন থেকে আছেন অভিনেত্রী সুজাতা আজিম, নির্মাতা-প্রযোজক দেওয়ান নজরুল, প্রযোজক খোরশেদ আলম খসরু, অভিনেত্রী রোজিনা ও অরুণা বিশ্বাস এবং অভিনেত্রী-সাংবাদিক ফাল্গুনী হামিদ।


সেন্সর বোর্ডে এই নিয়ে চারবার সদস্য হলেন প্রযোজক খোরশেদ আলম খসরু। এর আগে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা তিনবার তিনি দায়িত্ব পালন করেছেন। পুনরায় এ দায়িত্ব পেয়ে সরকারের প্রতি কৃতজ্ঞতা জানালেন। সেই সঙ্গে শুভাকাঙ্ক্ষীদের দিলেন ধন্যবাদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us