১২ টাকায় কিনতে হচ্ছে একটি ডিম

প্রথম আলো প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ১১:০৫

বাজারে ব্রয়লার মুরগির দাম নিয়ে অস্থিরতা পুরোপুরি কাটেনি। তবে প্রতিদিনই একটু একটু করে দাম কমছে ব্রয়লার মুরগির। ভোক্তাদের জন্য নতুন দুঃসংবাদ, ডিমের দাম কিছুটা বেড়েছে। এক ডজন ফার্মের ডিমের দাম এখন ১৪০ টাকা। তবে একটি ডিম কিনতে ভোক্তাদের দিতে হচ্ছে ১২ টাকা। 


রাজধানীর মগবাজার ও কারওয়ান বাজার, মালিবাগ, আগারগাঁওয়ের তালতলা ও মিরপুর শাহ আলী বাজারে ব্যবসায়ীরা জানালেন, হঠাৎ করে ডিমের দাম বাড়তি। গত তিন দিনে ফার্মের ডিমের দাম ডজনপ্রতি ন্যূনতম ৫ টাকা বেড়েছে। 


গতকাল রোববার রাজধানীর মগবাজার ও কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, প্রতি ডজন ফার্মের ডিম ১৩৫ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৩৫ টাকায়। বর্তমানে হাঁস ও দেশি মুরগির ডিমের ডজন ২১০-২২০ টাকা।


অবশ্য ঢাকার সব বাজারে ডিমের দাম এক নয়। পাড়া-মহল্লার দোকানিরা দাম রাখছেন খেয়ালখুশি মতো। কোথাও ফার্মের ডিমের হালি ৪৭-৪৮ টাকা। কোথাও আবার ৫০ টাকা। আবার মগবাজারের ব্যবসায়ীরা ডিমের ডজনপ্রতি দাম হাঁকছেন ১৪৫ টাকা। দরদাম করলে অবশ্য ১৪০ টাকায় কেনা যাচ্ছে। অন্যদিকে পাইকারি বাজার থেকে কিনলে ডিমের দাম কিছুটা কম পড়ছে। যেমন কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা গতকাল ডজনপ্রতি ডিম বিক্রি করেছেন ১৩০ টাকার আশপাশে। এই দামে ডিম পেতেও ক্রেতাদের দরদাম করতে হয়েছে। 


মালিবাগ বাজারের ডিম ব্যবসায়ী তানভীর হাসান প্রথম আলোকে বলেন, ‘ফার্মের মুরগির বাদামি ডিমের তুলনায় সাদা ডিমের দাম ডজনে ৫ থেকে ১০ টাকা কম। সে জন্য অনেকে খরচ কমাতে সাদা ডিম কিনছেন।’ আবার তালতলা বাজারের ডিম ব্যবসায়ী হায়দার আলী বলেন, ‘ফার্মের ডিমের ডজন একদাম ১৪০ টাকা। কমে বিক্রি করার সুযোগ নেই।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us