মঞ্চনাটকের টিকেটও এখন হাজার টাকা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ১০:২০

বাজারে সব কিছুর দামই এখন বাড়তি, ঢাকায় মঞ্চনাটকের টিকেটও বিক্রি হচ্ছে এক হাজার টাকায়।


একসময় শিক্ষার্থী ও নাট্যকর্মীদের জন্য ১০০ টাকায় টিকেট বিক্রির প্রচলন ছিল। তবে এখন অনেক নাটকেই আর কাউন্টারে ওই দামে টিকেট মেলে না। এ নিয়ে পক্ষে-বিপক্ষে অভিমত রয়েছে নাট্যাঙ্গনে।


নাটক সংশ্লিষ্টদের একাংশ মনে করছেন, বর্তমান অর্থনৈতিক বাস্তবতায় ১০০ টাকার টিকেট থাকা উচিত নয়। কারণ প্রতিটি প্রদর্শনীতে নাট্যদলগুলোকে অনেক বেশি পরিমাণ ভর্তুকি গুণতে হয়, এত কম টাকায় টিকেট বিক্রি করে নাট্যদলগুলোর প্রদর্শনী খরচ উঠে আসে না।


আবার কেউ কেউ মনে করছেন, ১০০ টাকার টিকেট না থাকলে শিক্ষার্থীদের অনেকেই নাটক দেখার উৎসাহ হারিয়ে ফেলবেন। নিম্ন আয়ের মানুষও বিচ্ছিন্ন হবে মঞ্চনাটক থেকে।


১৯৭৩ সালে বাদল সরকার রচিত ‘বাকি ইতিহাস’ নাটকটি মঞ্চস্থ করেছিল নাগরিক নাট্য সম্প্রদায়। আর সেই নাটক দর্শক উপভোগ করেছিল টিকেট কেটে। স্বাধীন বাংলাদেশে নিয়মিত টিকেটের বিনিময়ে নাট্য প্রদর্শনীর সূচনা তখন থেকেই। অবশ্য স্বাধীনতার আগেও বিচ্ছিন্নভাবে টিকেটের বিনিময়ে কিছু নাট্য প্রদর্শনী হয়েছে।


টিকেটের বিনিময়ে নাট্যচর্চা শুরুর পথিকৃৎ নাগরিক নাট্য সম্প্রদায় গত জানুয়ারি মাসে আয়োজন করেছিল ‘আলী যাকের নতুনের উৎসব’। সেখানে তিনটি ক্যাটাগরির টিকেট মূল্য ছিল ৩০০, ৫০০ এবং ১০০০ টাকা।


গত ১৩ মার্চ থিয়েট্রেক্স প্রযোজিত ‘স্বর্ণবোয়াল’ নাটকটির মঞ্চায়নেও দেখা যায় ১০০০, ৫০০ এবং ৩০০ টাকার টিকেট বিক্রি করা হয়েছে। তবে শিক্ষার্থীদের জন্য তারা ২০০ টাকার টিকেটও রেখেছিল।


এর আগে ফেব্রুয়ারিতে এই স্বর্ণবোয়াল নাটকটি একই মিলনায়তনে বিনা টিকেটে আমন্ত্রিত দর্শকের জন্য মঞ্চায়ন করেছিল থিয়েট্রেক্স। 


দাম বাড়ল কখন থেকে


নাট্যকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, কোভিড মহামারীর আগেও মঞ্চ নাটকের নিয়মিত টিকেটের দাম ছিল ৫০০/৩০০/২০০ টাকা। নাট্যকর্মী ও শিক্ষার্থীদের জন্য ১০০ টাকায় দেখার সুযোগ ছিল। মোটামুটি বছর পাঁচেক এই দামেই নাটকের টিকেট বিক্রি হয়েছে।


আর দশ বছর আগে টিকেটের দাম ছিল ১০০/২০০/৩০০ টাকা। সে সময় শিক্ষার্থীদের জন্য ৫০ টাকার টিকেটও ছিল।


ওপেন স্পেস থিয়েটার নামে একটি নাট্যদল ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’ নামের একটি নাটক মঞ্চায়নের মাধ্যমে ঢাকার নাট্যাঙ্গনে প্রশংসিত হয়। এ নাট্যদলটি সবচেয়ে বেশি দামে নাটকের টিকিট বিক্রি শুরু করেছে বলে কেউ কেউ মনে করেন। মূলত উচ্চবিত্তের দর্শকই তাদের নাটক বেশি দেখেন।


২০১৭ সালের জানুয়ারি মাসে যাত্রা শুরু করে ওপেন স্পেস থিয়েটার। এ গ্রুপ প্রতিষ্ঠা করেছেন মাহ্জাবীন চৌধুরী ও এম আরিফুর রহমান। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তারা ড্রামা ক্লাবে যুক্ত ছিলেন।


আরিফুর রহমান ও মাহ্জাবীন চৌধুরী নিজেদের অর্থায়নে থিয়েটার ক্লাবটি দাঁড় করালেও বর্তমানে টিকেট বিক্রির টাকা থেকেই নাট্যদলটি পরিচালিত হয়। অনলাইন ও অফলাইন দুভাবেই ‘ওপেন স্পেস থিয়েটার’ তাদের শোর টিকেট বিক্রি করে। তাদের অফিশিয়াল ফেইসবুক পেইজে শোর কয়েক মাস আগে থেকেই টিকেট বিক্রি করা হয়।


আগামী ২৮ মার্চ নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে ওপেন স্পেস থিয়েটারের ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’ নাটকটির মঞ্চায়ন হবে। টিকেটের দাম ১৫০০/১০০০/৫০০ টাকা, শিক্ষার্থীদের জন্য ৩০০ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us