শত বছরের পুরোনো ভবন ২ হাজার কোটি টাকায় বিক্রি

প্রথম আলো প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ২০:৩৫

যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক শহরের ম্যানহাটন এলাকা। দুই রাস্তার মাথায় দাঁড়িয়ে আছে শত বছরের বেশি পুরোনো একটি ভবন। ছিপছিপে, তেকোনা আকারের ভবনটির নাম ‘ফ্ল্যাটিরন বিল্ডিং’। গত বুধবার এক নিলামে ভবনটির সর্বোচ্চ দাম উঠেছে ১৯ কোটি ডলার (প্রায় ২ হাজার কোটি টাকা)।


ফ্ল্যাটিরন বিল্ডিংটি ২২তলা, নির্মাণ করা হয়েছিল ১৯০২ সালে। ভবনটি শেষ ভাড়া নিয়েছিল ম্যাকমিলিয়ান পাবলিশার্স নামের একটি প্রকাশনা প্রতিষ্ঠান। পরে ২০১৯ সালে ভবনটি ছেড়ে দেয় তারা। এরপর থেকে সেটি খালি রয়েছে।


নিলামে তোলার আগে ভবনটির মালিক ছিল কয়েকটি আবাসন প্রতিষ্ঠানের একটি সংগঠন। তারা ভবনটি সংস্কার ও নতুন করে ভাড়া দেওয়ার বিপক্ষে ছিল। এ নিয়ে পাল্টাপাল্টি কয়েকটা মামলা হয়। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। পরে আদালত ভবনটি নিলামে বিক্রি করার নির্দেশ দেন।


নিলামে প্রাথমিক মূল্য ধরা হয়েছিল পাঁচ কোটি ডলার। শেষ পর্যন্ত নিলাম কক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর প্রায় ৪ গুণ বেশি ১৯ কোটি ডলার দাম দিতে রাজি হন আব্রাহাম ট্রাস্ট ইনভেস্টমেন্ট ফান্ডের ব্যবস্থাপনা অংশীদার জ্যাকব গার্লিক। নিলামে জয় পাওয়ার পর তিনি বলেন, ‘আমার বয়স যখন ১৪ বছর ছিল, তখন থেকেই ভবনটির মালিক হওয়ার স্বপ্ন ছিল আমার।’ তবে ভবনটিতে তিনি কী করবেন তা জানাননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us