ঢাকায় বায়ু দূষণ একটু কমে ফের বাড়ছে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ১১:২৪

চলতি সপ্তাহের শুরুতে বৃষ্টি হওয়ায় বাতাসের দূষণ কিছুটা কমলেও গত দুই দিনে আবার তা বেড়েছে। শুধু বৃষ্টিই কারণ নয়, রাজধানীর বিভিন্ন এলাকায় রাস্তাঘাট খোঁড়খুঁড়ি এবং নানা নির্মাণ কাজের পরিমাণ বেড়ে যাওয়ার কারণেও বেড়েছে বায়ু দূষণের পরিমাণ। এর সঙ্গে রাস্তার পাশে সিটি করপোরেশনের জমিয়ে রাখা ময়লা আবর্জনা শুকিয়েও দূষণের মাত্রা বাড়াচ্ছে।


চলতি সপ্তাহের শনি, রবি, সোম ও মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বায়ুমান পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) মাত্রা অনুযায়ী ঢাকার অবস্থান ছিল ২০ এরও নিচে। গতকাল ছিল ২৪তম অবস্থানে। তবে বৃহস্পতিবার (২৩ মার্চ) সকাল ১০টার দিকে তা উঠে এসেছে দশম অবস্থানে। আজকে ঢাকা বায়ু দূষণের মাত্রা ছিল ১৪৯ দশমিক। বিশেষজ্ঞদের মতে এই মাত্রাকে সেনসিটিভ জোনের মানুষের জন্য অস্বাস্থ্যকর বলা হয়। এই হিসেবে চলতি সপ্তাহের। এর আগের সপ্তাহে প্রায়ই দূষণের পরিমাণ ঢাকাকে পঞ্চম থেকে দশমের মধ্যে নিয়ে এসেছিল।


সরেজমিনে রাজধানীর হাতিরঝিল মোড় থেকে কারওয়ান বাজার মোড় পর্যন্ত রাস্তার একপাশজুড়ে চলছে অ্যালিভেটর এক্সপ্রেসওয়ের নির্মাণের কাজ। দিনব্যাপী প্রকল্পের পরিবহনগুলো বিপুল পরিমাণ মাটিসহ মূল সড়কে উঠে আসে। এরপর এসব লেগে থাকা মাটি যানবাহনের চাকায়-চাকায় করে পুরো শহরে ছড়িয়ে পড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us