জানেন কি, পরচুলায়ও ব্যবহার করতে হয় শ্যাম্পু ও কন্ডিশনার

প্রথম আলো প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ১০:০৪

রোগবালাইয়ে কিংবা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় অনেকেরই চুল পড়ে যায়। এ অবস্থায় কেউ কেউ পরচুলা পরেন। বেশির ভাগ মানুষই নিজের চুলের কাছাকাছি রঙের পরচুলায় স্বাচ্ছন্দ্যবোধ করেন, তবে কেউ কেউ ভিন্ন রঙের পরচুলা পরে ভিন্ন ‘লুক’ আনতেও পছন্দ করেন। কোনো পরচুলা তৈরি হয় চুল থেকেই (ন্যাচারাল বা রিয়েল হেয়ার উইগ), কোনোটি আবার কৃত্রিম উপাদানে তৈরি (সিনথেটিক উইগ)। মিশ্র ধরনের পরচুলাও পাওয়া যায়। উপকরণ ভেদে পরচুলার যত্নআত্তিও হয় আলাদা।


সৌন্দর্যচর্চাকেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খান বলছিলেন, চুলের যত্ন নেওয়ার কথা আমরা বলে থাকি হরহামেশাই। কিন্তু পরচুলার যত্ন? অনভ্যস্ত কারও কাছে একটু অবাক লাগতে পারে। তবে বাস্তবতা হলো পরচুলারও চাই যত্নআত্তি। তবেই না একটা পরচুলা টেকে দীর্ঘ সময়। পরচুলাও আঁচড়াতে হয়, পরিষ্কার করতে হয়। শ্যাম্পু আর কন্ডিশনার দিয়ে ধোয়ার পর ঠিকঠাক শুকাতেও হয়।


পরচুলার যত্নআত্তি


• চুলে আঙুল চালানোর মতো করে পরচুলাতেও আঙুল চালানো উচিত। চিরুনি বা ব্রাশ ব্যবহার করতে চাইলে পরচুলার জন্য নির্ধারিত চিরুনি বা ব্রাশ বেছে নিন। তবে কোনো তন্তুতে যাতে টান না লাগে, সেদিকে লক্ষ রাখুন।


• স্প্রে, জেল কিংবা এ ধরনের অন্য উপাদান পরচুলায় পারতপক্ষে প্রয়োগ না করাই ভালো। পরচুলার ‘লুক’ বদলাতে চাইলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।


• মাসে অন্তত একবার পরচুলা পরিষ্কার করুন। রোজ ব্যবহার করলে অবশ্য তার আগেই পরিষ্কারের প্রয়োজন হবে।


• ধোয়ার আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ে নিন পরচুলাটিকে।


• পরচুলা চিপড়ানো বা নিংড়ানো যাবে না।


• সংরক্ষণ করতে পাতলা কাপড় বা পলিথিন দিয়ে ঢেকে হুকে ঝুলিয়ে রাখতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us