এক ক্লিকে ভোটারকে সব জানাতে অ্যাপ বানাতে চায় ইসি

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ১০:১৬

ভোটের তথ্য পাওয়া সহজ করতে প্রযুক্তিমুখী হচ্ছে নির্বাচন কমিশন; ভোটাররা আঙ্গুলের স্পর্শেই যাতে সব জানতে পারেন সেজন্য অ্যাপ আনার কাজ চলছে।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী তথ্যের ব্যবস্থাপনাকে ডিজিটাল করতে এমন উদ্যোগ নতুন কমিশনের।


এজন্য ‘ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ’ নামের একটি অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগের কার্যক্রম অনেকটাই এগিয়েছে; যেটি ব্যবহার করে ভোটার, প্রার্থী ও ভোটগ্রহণ কর্মকর্তারা নির্বাচন সংক্রান্ত সেবা নিতে পারবেন।


আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগেই অ্যাপটি তৈরির পরিকল্পনার কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

অ্যাপটি বানাতে ইতোমধ্যে ইসির তথ্যপ্রযুক্তি অনুবিভাগ কাজ শুরু করেছে। সেপ্টেম্বরে কারিগরি কমিটি গঠনের পর চলতি মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে কমিশন তা নিয়ে আলোচনাও করেছে।


নির্বাচন কমিশনার আলমগীর এ বিষয়ে গত মঙ্গলবার সাংবাদিকদের জানান, প্রাথমিক পর্যায়ের আলোচনায় অ্যাপের ডিজাইন, কোথায় কী থাকবে- এগুলো নিয়ে কথা হয়েছে। এটি তৈরি করতে কারগরি ও অর্থায়নের বিষয় আছে।


এটি পরিচালনা করতে অনেক টাকার প্রয়োজন জানিয়ে তিনি বলেন, “টেনিক্যাল ও আর্থিক সাপোর্ট না পেলে অ্যাপটি তৈরি করা সম্ভব হবে না।“


অ্যাপটির সুবিধার বিষয়ে তিনি বলেন, “স্মার্ট এ অ্যাপ তৈরি করতে পারলে অনেক সুফল পাওয়া যাবে। অ্যাপে সব ভোটারের তথ্য থাকবে, ভোটার অ্যাপে ঢুকে জানতে পারবে সে কোন এলাকার ভোটার, কোন‌কেন্দ্রের কোন বুথে তার ভোট দিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে কাল

প্রথম আলো | নির্বাচন কমিশন কার্যালয়
১ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us