গর্ভাবস্থায় শসা খাওয়া কি ‌উপকারী?

সমকাল প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ১২:০১

গরমে শরীর ঠান্ডা করতে ও সতেজ রাখতে শসার জুড়ি নেই। গরমে সুস্থ থাকতে গর্ভবতী নারীদের প্রচুর তাজা ফল এবং শাকসবজি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। শসা বিভিন্নভাবে গর্ভাবস্থায় উপকার করে।


ভিটামিন সি, ভিটামিন কে, বি ভিটামিন এবং পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্কের মতো খনিজসমৃদ্ধ শসা মাইক্রোনিউট্রিয়েন্টের একটি দুর্দান্ত উৎস। এই পুষ্টিগুলি গর্ভাবস্থায় ভ্রূণকে সুস্থ রাখতে এবং বিকাশের জন্য অপরিহার্য। শসায় উপস্থিত ভিটামিন বি৬, এবং বি ৯, উদ্বেগ, মানসিক চাপ কমাতে এবং মুড ভালো করতে সাহায্য করে। গর্ভবস্থায় নারীদের ঘন ঘন মুড পরিবর্তন হওয়ায় শসা খেলে উপকার পাওয়া যায়।


শসায় পটাসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট থাকে যা গর্ভাবস্থায় রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এমনিতে গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের ফলে রক্তচাপের ওঠানামা করে। সেক্ষেত্রে শসা খেলে উপকার পাওয়া যায়।


মূত্রবর্ধক হিসাবে, শসা শরীরে সোডিয়ামের মাত্রা কমাতে এবং তরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শসা গর্ভাবস্থায় রক্তচাপের মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করতে পারে। গর্ভাবস্থায় রক্তচাপের মাত্রা বজায় রাখা মা এবং অনাগত সন্তানের জন্য অপরিহার্য।


তবে বিশেষজ্ঞরা বলছেন, কার কারও ক্ষেত্রে শসা খাওয়ার ফলে ঘন ঘন প্রস্রাবের মতো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে কারণ এতে লবণ ও পানির পরিমাণ বেশি থাকে। আবার কারও কারও অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া, বদহজম হতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়েই গর্ভবস্থায় শসা খাওয়া উচিত। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us