বাংলাদেশ নামকরণের পক্ষে ও বিপক্ষে

আজকের পত্রিকা সিরাজুল ইসলাম চৌধুরী প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ১৮:৪২

পূর্ব ও পশ্চিমবঙ্গের পার্থক্যটা অবশ্য অনেক পুরোনো, কিন্তু পূর্ববঙ্গের নাম বদলে পূর্ব পাকিস্তান হওয়াটা শুরু হয় ১৯৪০-এর দশকে লাহোর প্রস্তাব গ্রহণের পর থেকে। কলকাতায় তরুণ মুসলিম সাহিত্যসেবীদের উৎসাহে পূর্ব পাকিস্তান রেনেসাঁ সোসাইটি গঠিত হয় ১৯৪২ সালে। কলকাতা শহরে তাঁরা একটি সাহিত্য সম্মেলনও করে, যাতে স্বতন্ত্র পাকিস্তানবাদী সাহিত্য সৃষ্টির কথা বলা হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের কয়েকজন মিলে পূর্ব পাকিস্তান সাহিত্য সংসদ নামে একটি সংগঠন দাঁড় করান ওই বছরই। ‘পাকিস্তান’ নামে একটি পাক্ষিক পত্রিকাও তারা প্রকাশ শুরু করে।


দৈনিক আজাদ ও মাসিক মোহাম্মদী পত্রিকা পাকিস্তান এবং এর পূর্বাঞ্চলে পূর্ব পাকিস্তান প্রতিষ্ঠার কথা জোরেশোরে বলত। আজাদ-এর সম্পাদকীয় স্তম্ভের ওপরে একটি মানচিত্রও ছাপা হতো, ভারতবর্ষের দুই প্রান্তে দুটি পাকিস্তান দেখিয়ে। তবে পাকিস্তানের জন্মের পরে কিছুদিন পূর্ব পাকিস্তান নয়, সর্বত্র পাকিস্তান নামের জয়জয়কার চলতে থাকে। বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষার দাবিতে সোচ্চার ছিল তমদ্দুন মজলিশ সংগঠনটি, (এর প্রতিষ্ঠাকাল ১৯৪৭ সালের ১ সেপ্টেম্বর) তারাও নিজেদের নাম রেখেছিল ‘পাকিস্তান তমদ্দুন মজলিশ’। ১৯৫২ সালে রাষ্ট্রভাষা আন্দোলনের পরে এপ্রিলে প্রতিষ্ঠিত অসাম্প্রদায়িক ছাত্রসংগঠন ছাত্র ইউনিয়ন তারও নাম প্রথমে ছিল ‘পাকিস্তান ছাত্র ইউনিয়ন’, পরে অক্টোবরে এসে সংশোধন করে নাম করা হয় ‘পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন’। তবে ১৪ আগস্টের সঙ্গে সঙ্গেই সরকারি কাগজপত্রে পূর্ববঙ্গ যে পূর্ব পাকিস্তান হয়ে গেছে তা নয়, আইনসভার নাম পূর্ববঙ্গ ব্যবস্থাপক পরিষদই ছিল; দাপ্তরিক কাগজপত্রেও প্রথমে পূর্ববঙ্গই লেখা হতো।


তরুণ নাজির আহমদের লেখা পাকিস্তানবিষয়ক যে গানটি রেডিওতে গাওয়া হতো এবং যেটি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল, তাতে পশ্চিমের ‘ধূসর মরু সাহারা’র পাশে ‘পূর্ব বাংলার শ্যামলিমা’র গুণ-বন্দনাও করা হয়েছিল। রাষ্ট্রীয়ভাবে পূর্ববঙ্গ পুরোপুরি পূর্ব পাকিস্তানের পোশাক পরে ১৯৫৬ সালে, সংবিধান প্রণয়নের সময়ে। পাকিস্তানের অন্তর্গত সেই পূর্ব পাকিস্তান যখন স্বাধীনতার অভিমুখে এগোচ্ছিল, স্বভাবতই তখন প্রশ্ন উঠেছিল এর নতুন নাম কী হবে? ১৯৬৯ সালের ৫ ডিসেম্বর সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীর এক অনুষ্ঠানে পূর্ব পাকিস্তানের নাম ‘বাংলাদেশ’ হবে বলে উল্লেখ করেন শেখ মুজিবুর রহমান। এরপর ১৯৭১ সালের ৩ মার্চ পল্টন ময়দানে ছাত্রলীগের পক্ষ থেকে ‘স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ’-এর এক ইশতেহার পাঠ করা হয়, যাতে স্বাধীন পূর্ববঙ্গের নাম কী হবে, সেটা নিশ্চিত হয়ে যায়। লে. কমান্ডার মোয়াজ্জেম হোসেনরা যে তাঁদের স্বপ্নের পূর্ববঙ্গের নাম ‘বাংলাদেশ’ হবে ঠিক করেছিলেন, সেটাও আমরা লক্ষ করেছি।


ভবিষ্যতের বাংলাকে বাংলাদেশ নামকরণ নিয়ে অবশ্য মৃদু গুঞ্জন উঠেছিল। পাকিস্তানপন্থীদের কাছ থেকে নয়, তারা তো তখন অপ্রাসঙ্গিকই হয়ে গিয়েছিল; স্বাধীনতাপন্থীদের কাছ থেকেই। তাঁদের বক্তব্য ছিল, বাংলাদেশ নামকরণে পশ্চিমবঙ্গের প্রতি অবিচার করা হবে। কারণ বাংলাদেশ তো কেবল পূর্ববঙ্গের নয়, পশ্চিমবঙ্গেরও। আপত্তিটা ছিল জাতীয়তাবাদের উগ্রতার প্রকাশ নিয়েও। এই আপত্তি কিন্তু একাত্তরের মার্চে যাঁরা ‘স্বাধীনতার’ ইশতেহার পড়েছিলেন তাঁরাও, ১৬ মাস পরে ১৯৭২ সালে ২১ জুলাই তারিখে, ওই পল্টন ময়দানেই তুলেছিলেন। তখন তাঁরা অবশ্য বিদ্রোহী হয়েছিলেন। একাত্তরে ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে শাজাহান সিরাজ ছিলেন স্বাধীনতার ইশতেহারের পাঠক, স্বাধীনতা যখন সদ্য অর্জিত হয়েছে, তখন তিনিই ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেই তাঁর সম্পাদকীয় রিপোর্টে প্রশ্ন তুলেছিলেন, ‘জাতীয়তাবাদ বলতে যেখানে বাঙালির বাঙালিত্বই বোঝায়, সেখানে পশ্চিম বাংলার বাঙালিদের জন্য কী ব্যবস্থা?’ একাত্তরে পঠিত স্বাধীনতার ইশতেহারের একটি প্রস্তাবে শেখ মুজিবকে ‘জাতির পিতা’ হিসেবে অভিহিত করা হয়েছিল। বাহাত্তরে পঠিত ছাত্রলীগের সাধারণ সম্পাদকের রিপোর্টে ওই প্রস্তাবকেই বুঝি-বা ‘অপ্রিয়’ সত্য হিসেবে উল্লেখ করা হয়। সেটা এসেছিল এভাবে, ‘এ দেশে কোনো রাজনৈতিক নেতা কোনো আন্দোলনের জন্ম বা নেতৃত্ব দেয়নি; বরং জনতার আন্দোলনের মধ্য দিয়েই ‘‘নেতা’’ সৃষ্টি হয়েছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us