ঋণ পাওয়াই এসএমই খাতের বড় সমস্যা

প্রথম আলো প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ১১:৩৭

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে প্রায় ৭৮ লাখ প্রতিষ্ঠান রয়েছে। মোট দেশজ অর্থনীতিতে (জিডিপিতে) এই খাতের অবদান প্রায় ২৫ শতাংশ। তারপরও প্রয়োজনীয় অর্থায়ন সুবিধার কারণে এই খাতের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে।


ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত তিন দিনের ব্যবসা সম্মেলনের শেষ দিনের এক সেমিনারে এমন তথ্য জানিয়েছেন আলোচকেরা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলনে অনুষ্ঠিত হয়েছে।


বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সাবেক সভাপতি কামরান টি রহমানের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. মফিজুর রহমান।


সেমিনারে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, এসএমই খাতের জন্য সরকার দ্রুত ও উল্লেখযোগ্য পরিমাণে ঋণ সহায়তা দিয়েছে। তবে এসএমই উদ্যোক্তার মোট সংখ্যার তুলনায় এটি অপর্যাপ্ত। এ ছাড়া ঋণ পাওয়ার ক্ষেত্রে নীতিমালা আরও সহজ করার পরামর্শ দেন তিনি।


এ ছাড়া দেশে এসএমই খাত নিয়ে প্রয়োজনীয় তথ্যেরও ঘাটতি রয়েছে বলে জানান খন্দকার গোলাম মোয়াজ্জেম। তিনি বলেন, প্রয়োজনীয় তথ্য না থাকায় উদ্যোক্তাদের জন্য সঠিক সিদ্ধান্ত নেওয়া যায় না।


ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি মো. সামীর সাত্তার বলেন, এসএমই খাতের জন্য একটি বড় চ্যালেঞ্জ প্রযুক্তিগত উন্নয়ন। কিন্তু প্রয়োজনীয় অর্থায়ন না পাওয়ায় তারা প্রযুক্তিগত দক্ষতা অর্জন করতে পারছেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us