You have reached your daily news limit

Please log in to continue


টায়ারের রং কেন কালো

গাড়ি কেনার সময় মানুষ সাধারণত রং নিয়ে বেশি চিন্তা-ভাবনা করে। কোন রঙের গাড়ি বেশি সুন্দর, কোন রংটি বেশি ফুটবে বা ব্যক্তিত্বের সঙ্গে বেশি মানানসই, কোন রংটি বেশি স্থায়ী, বেশি গাঢ়, নাকি হালকা... কত কিছু বিবেচনা করে মানুষ! 

কিন্তু কেউ যখন গাড়ির টায়ার কিনতে যান, তখন টায়ারের রং নিয়ে অন্তত এত ভাবতে হয় না। কারণ ছোট বাইসাইকেল থেকে শুরু করে বিমান, সবকিছুর টায়ারই কালো রঙের। টায়ারের মান বা ধরণের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কিছু থাকলেও রং নিয়ে কোনো বাড়তি চিন্তা করতে হয় না। 

কখনো কী মনে হয়েছে কেন সব টায়ারের রঙই কালো? সেই কারণটিই ব্যাখ্যা করব এই লেখায়। 

টায়ারের রং কালো হওয়ায় টায়ার এবং রাস্তার মধ্যে ঘর্ষণ কম হয়, ফলে কম তাপ উৎপন্ন হয়। যার ফলে টায়ারের আয়ু বাড়ে। কালো রং টায়ারকে সূর্যের অতিবেগুনি রশ্মির বিকিরণ থেকেও রক্ষা করে, যার ফলে টায়ারের গুণগত মান অক্ষুণ্ন থাকে।  

টায়ার কেন কালো?

মাত্র ১২৫ বছর আগেও সাদা রঙের টায়ার বিক্রি হতো। রাবারের যে প্রাকৃতিক রং, সেটি অনেকটা দুধ-সাদা। ফলে টায়ারের রংও ছিল সাদা। তাহলে টায়ারে কালো রং যুক্ত হলো কবে থেকে? 

টায়ার কালো হওয়ার মূল কারণ এতে থাকা কার্বন। বর্তমানে কার্বন ব্ল্যাকই টায়ারের মূল রাসায়নিক উপাদান হিসেবে ব্যবহৃত হচ্ছে। রং কালো করার পাশাপাশি এই উপাদানটি টায়ারের আরও কিছু বৈশিষ্টের জন্যও দায়ী। 

এই রাসায়নিক উপাদানটিকে রাবারের সঙ্গে মেশানোর ফলে টায়ারের স্থায়িত্ব এবং স্থিতিশীলতা বাড়ে। চাকার দীর্ঘ স্থায়ীত্বের জন্য টায়ার উৎপাদনে কার্বন ব্ল্যাকের ব্যবহার দশকের পর দশক ধরে শুধু বেড়েই চলছে। গাড়ির জন্য টায়ার খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ কারণ এই টায়ারই গাড়ির সঙ্গে রাস্তার সংযোগ স্থাপন করে এবং নিরাপদ চলাচলের জন্য টায়ারের স্থায়িত্ব এবং বিশ্বাসযোগ্যতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।কার্বন ব্ল্যাকের সঙ্গে টায়ার তৈরিতে পলিমারও ব্যবহৃত হয়। যখন এগুলোকে রাবারের সঙ্গে মেশানো হয়, তখন রাবারের স্থায়িত্ব অনেকগুণ বেড়ে যায় এবং টায়ার আরও মজবুত হয়, যা গাড়ি চালানোর জন্য আদর্শ।  

গাড়ির ত্বরণ ও ব্রেক কতটা নিখুঁত হবে, সেটিও নির্ভর করে টায়ারের এই ব্ল্যাক কার্বনের ওপর। তাই গাড়িতে উন্নতমানের টায়ার থাকলে চালানো আরও উপভোগ্য ও নিরাপদ হয়। 

টায়ারে কালো রঙটা হয়তো নিষ্প্রভ মনে হতে পারে, কিন্তু এর কার্যকারিতা অন্য রঙের টায়ারের চেয়ে অনেক বেশি। এজন্য সাদা আস্তরণ যুক্ত অথবা পুরো সাদা টায়ারের তুলনায় কালো টায়ার বেশি মূল্যবান। মূলত বিলাসী ও ভিনটেজ গাড়িতে সাদা টায়ার ব্যবহৃত হয়। যদিও প্রতিদিনের ব্যবহারের জন্য সাদা টায়ার মোটেও নিরাপদ নয়। 

দেখতে অতটা সুন্দর না হলেও মূলত দুটো কারণে কালো টায়ার সবার পছন্দের- স্থায়িত্ব এবং নিরাপত্তা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন