মাঝরাতে টিসিবির গুদামে আগুনে পুড়ল সয়াবিন-ছোলা

আজকের পত্রিকা প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ১১:২৫

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ঢাকা বিভাগের আঞ্চলিক কার্যালয়ের আওতাধীন একটি গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে গুদামে থাকা বিপুল পরিমাণ সয়াবিন তেল ও ছোলা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করা হচ্ছে। তবে এই অগ্নিকাণ্ডের ঘটনাটি নাশকতা কি না, তা খতিয়ে দেখছে কর্তৃপক্ষ।


টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান আজকের পত্রিকাকে বলেন, যে গুদামে আগুন লেগেছে, সেখানে ৩০০ টন সয়াবিন তেল ও ৪০০ টন ছোলা সংরক্ষিত ছিল। আগুনে ১৫-২০ শতাংশ পণ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। অগ্নিকাণ্ডের ঘটনাটি নাশকতা কি না, তা তদন্ত ছাড়া বলা যাচ্ছে না। বিষয়টি তদন্ত করে দেখা হবে।


টিসিবি সূত্রে জানা গেছে, ২৩০ তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় অবস্থিত গুদামের ৯ নম্বর শেডে গত মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।


টিসিবির আঞ্চলিক কার্যালয়ের যুগ্ম পরিচালক (অফিস প্রধান) মো. হুমায়ূন কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গুদামে ধোঁয়া দেখে ফায়ার সার্ভিসে খরব দেওয়া হয়। তারা আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নেভাতে গিয়ে পানিতে ছোলা ও তেলের ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


টিসিবির অতিরিক্ত পরিচালক (প্রশাসন) মুঞ্জুরুল আলম প্রধানকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হচ্ছেন কাজী গোলাম তৌসিফ (অতিরিক্ত পরিচালক, প্রশাসন ও অর্থ) ও শাহাদাত হোসেন (সরকারি পরিচালক, বাণিজ্যিক)। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


গতকাল দুপুরে সরেজমিনে দেখা গেছে, তেজগাঁও লিংক রোডে অবস্থিত টিনশেড ভবনে বিপুল পরিমাণ সয়াবিন তেল ও ছোলা পাশাপাশি মজুত রয়েছে। আগুনে তেলের বোতল পুড়ে গেছে। সেখানে দুই লিটার ওজনের কার্টন ছিল। সাতটি করে কার্টন সাজানো রয়েছে। ওপর থেকে প্রথম ও দ্বিতীয় সারি পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন নেভানোর পানিতে ছোলা ভিজে ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশের সারিতে থাকা বিপুল পরিমাণ তেলের কার্টন অক্ষত রয়েছে। তবে ছোলার মধ্যে কোনো আগুন লাগেনি। ভবনের ভেতর থেকে আগুন লাগার কোনো আলামত দেখা যায়নি। আগুন পাশ থেকে লেগেছে। টিসিবি ভবন লাগোয়া পূর্ব পাশে ফুটপাতে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ শিল্পাঞ্চল থানার ২৪ নম্বর ওয়ার্ড কার্যালয়টি অক্ষত রয়েছে। আশপাশের লোকজন জানান, দলীয় কার্যালয়ে পাশের একটি ভবন থেকে অবৈধভাবে বিদ্যুতের সংযোগ নেওয়া হয়েছে। সংযোগটি টিসিবি ভবনের ওপর দিয়ে নেওয়া হয়। পুড়ে যাওয়া কার্টন থেকে সয়াবিন তেলের বোতল গুদামের পাশে সাজিয়ে রাখা রয়েছে।


অগ্নিকাণ্ড অবৈধ বিদ্যুৎ-সংযোগের কারণে হয়েছে, নাকি কেউ আগুন ধরিয়ে দিয়েছে, তা নিয়ে সন্দেহে রয়েছে। ঘটনাটি নাশকতা কি না, এ বিষয়ে জানতে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার এস এম আজিমুল হক আজকের পত্রিকাকে বলেন, নাশকতার কোনো আলামত এখনো পাওয়া যায়নি। এ ঘটনায় টিসিবির পক্ষ থেকে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us