এবার ৫০০ বিমান কিনবে ইন্ডিগো

প্রথম আলো প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ১৩:৩২

কদিন আগেই জানা গেল, ভারতের বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া ৫০০ বিমান কিনবে। সেই খবরের রেশ শেষ হতে না হতেই এবার জানা গেল, ভারতের আরেক বিমান সংস্থা ইন্ডিগোও একই পথে হাঁটছে। অর্থাৎ, তারাও বোয়িং ও এয়ারবাস কোম্পানির কাছ থেকে ৫০০টি বিমান কেনার আলোচনা করছে। খবর রয়টার্স


ইন্ডিগো ভারতের বৃহত্তম বিমান সংস্থা। তারা মূলত ইউরোপীয় কোম্পানি এয়ারবাসের অপ্রশস্ত বিমান দিয়ে এত দিন উড়ান পরিচালনা করে এসেছে। মূলত ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো এল মেয়ার গত মাসে এ খবর ফাঁস করেন। তাঁর ভাষ্যমতে, এয়ারবাসের সঙ্গে ইন্ডিগোর আলোচনা প্রায় শেষের দিকে। তারা শিগগিরই ক্রয়াদেশ দেবে।


তবে ইন্ডিগো এবার প্রশস্ত বিমানও বহরে যুক্ত করতে চায়। তাতে এখন দুই কোম্পানির দুটি মডেলের বিমানের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়েছে—বোয়িংয়ের ৭৮৭ ড্রিমলাইনার ও এয়ারবাসের এ ৩৩০ নিওর হালানাগাদ মডেল।


প্রশস্ত বিমানের সঙ্গে কিছু অপ্রশস্ত বিমানও কিনবে ইন্ডিগো। সে ক্ষেত্রে তারা বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ও এয়ারবাসের এ ৩২০ নিওর মধ্যে সম্ভাবনা খতিয়ে দেখছে। ইন্ডিগো কতগুলো প্রশস্ত আর কতগুলো অপ্রশস্ত বিমান কিনবে, তা এখনো পরিষ্কারভাবে জানা যায়নি।


ইন্ডিগোর প্রতিনিধি রয়টার্সকে বলেছেন, তাঁরা বিমান উৎপাদনকারীদের সঙ্গে এ নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করছেন। আলোচনা এখনো চূড়ান্ত হয়নি।


এদিকে এয়ারবাস এ নিয়ে রয়টার্সের কাছে মন্তব্য করতে রাজি হয়নি। তারা বলেছে, ক্রেতাদের সঙ্গে সব সময়ই তাদের আলোচনা হয়। বোয়িং কোম্পানিও এ বিষয়ে স্পিকটি নট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us