ঘর সাজাতে গাছ

সমকাল প্রকাশিত: ০১ মার্চ ২০২৩, ১৩:০১

ঘরের মধ্যে একটু সবুজের ছোঁয়া থাকলে পরিবেশটাই অন্যরকম হয়ে যায়। ঘরের সৌন্দর্য বাড়ার পাশাপাশি এতে মানসিক প্রশান্তিও আসে। বাহারি সব ইনডোর প্লান্ট দিয়ে ঘর সাজিয়ে প্রকাশ করতে পারেন নিজের নান্দনিক রুচিশীলতা। যেসব গাছ দিয়ে ঘর সাজানো হয় তাদের বলা হয় 'ইনডোর প্লান্ট'। শহুরে মানুষের জন্য ঘর-বাহির সামলে নিয়মিত গাছের যত্ন নেওয়ার মতো সময় বের করা কষ্টকর। তাই না চাইতেও অনেক সময়েই শখ করে কেনা গাছ আর বাঁচানো যায় না। তবে ইনডোর প্ল্যান্টে খুব বেশি যত্ন বা আলো-বাতাস বা পানির দরকার হয় না। নিজের মতো করেই বেড়ে ওঠে এসব গাছ। ঘর সাজাতে যেসব গাছ রাখতে পারেন-


মানি প্লান্ট: যে কোনও ঘরের কোণে মানি প্লান্টের যে কোনও প্রজাতি রাখতে পারেন। শোওয়ার ঘর থেকে রান্নাঘর সব জায়গাতেই এই লতানো গাছ রাখা যায়। দেখতেও ভালো লাগে। আবার ডাইনিংয়ে ফ্রিজের উপরে, বসার ঘরের বইয়ের তাক, সব জায়গাতেই শোভা বাড়ায় মানি প্লান্ট। টবে বা কাচের বোতলে পানিতেও রাখতে পারেন মানি প্লান্ট। পুরনো কাচের বোতল একটু রঙ করে মানি প্ল্যান্ট রাখলে ঘরের সৌন্দর্য বেড়ে যাবে।


স্পাইডার প্লান্ট : আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। এ কারণে ঘরের জানালার যেখানে অল্প রোদ আসে, সেখানে রাখতে পারেন স্পাইডার প্লান্ট। এই গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় রাখলেই হবে।


স্নেক প্লান্ট: একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি পানিও প্রয়োজন পড়ে না। নানা রকমের স্নেক প্লান্ট পাওয়া যায়। ঘরের চেহারা বদলে দিতে পারে এই গাছগুলি।


ব্যাম্বু প্লান্ট: ছোট ছোট চীনা বাঁশ গাছগুলি পানিতেই বাড়ে এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বসার ঘরের সেন্টার টেবিলের উপর বা অন্য ঘরে সাজিয়ে রাখতে পারেন ব্যাম্বু প্লান্ট বা লাকি ব্যাম্বু প্লান্ট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us