আপনার জীবনধারা অন্য কারও সঙ্গে না মিলতেই পারে

প্রথম আলো প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০২

যুগের সঙ্গে ফ্যাশনধারা বদলালেও সবাই কিন্তু নিজেকে বদলান না। আসলে অন্য কারও মতো হওয়ার বা অনুসরণ করার প্রয়োজনই পড়ে না, আপনার নিজের ভেতর যদি থাকে আত্মবিশ্বাস। আপনার মতো হয়েই আপনি অনন্য। ফ্যাশনধারায় যা জনপ্রিয়, তাতে আপনি স্বচ্ছন্দ না-ও হতে পারেন। বন্ধুরা সবাই চুল কাটাচ্ছেন বলে যে আপনাকেও নিজের চুল ছেঁটে ফেলতে হবে, তা নয়। হয়তো আপনার স্বপ্ন, মায়ের বিয়ের শাড়িতে বউ সাজবেন। অনেকে আবার পোশাক পরিপাটি না হলে আত্মবিশ্বাস বোধ করেন না। মাথা থেকে পা পর্যন্ত চলতি ধারায় সাজিয়ে নিজেকে প্রস্তুত করতে পছন্দ করেন। এই চর্চা হয়তো তাঁর দৈনন্দিন জীবনেও বাড়তি ছন্দ যোগ করে। আপনার জীবনধারা অন্য কারও সঙ্গে না মিলতেই পারে। মনের কথাটাই শুনুন। আপনাকে দেখাবে আলাদা।


ব্যক্তিত্বের ছটা


অভিনেত্রী অপি করিম সাদামাটা থাকতেই ভালোবাসেন। উৎসব-আয়োজনেও আরামদায়ক, সুতি পোশাক বেছে নেন। কখনো চলতি ফ্যাশনধারায় গা ভাসাননি। মা, খালা, বোনেদের সাদামাটা পোশাকে দেখেছেন শৈশব থেকেই। কাজল বা টিপের মধ্যেই সীমাবদ্ধ ছিল তাঁদের সাজসজ্জা। পরিবারের কাউকেই কখনো প্রয়োজনের অতিরিক্ত প্রসাধন ব্যবহার করতে দেখেননি তিনি। একই ধারায় থেকেছেন অপি। তিনি বলেন, ‘প্রত্যেক মানুষেরই নিজস্ব বৈশিষ্ট্য থাকে। তাঁর বৈশিষ্ট্য এবং ব্যক্তিত্ব একটি অন্যটির পরিপূরক। শিক্ষাও ব্যক্তিজীবনে প্রভাব ফেলে। একজন মানুষের ব্যক্তিত্ব, সাজপোশাক সব মিলিয়ে তাঁর একটা প্রতিচ্ছবি আমাদের মনে তৈরি হয়ে যায়।


আত্মবিশ্বাসটাই বড়


‘সাজপোশাকের ক্ষেত্রে নিজের স্বাচ্ছন্দ্যকে সব সময় গুরুত্ব দিয়েছি। নিজের কাছে যা ভালো লাগে, সেটাই বেছে নিয়েছি। ফ্যাশনধারা অনুসরণ করিনি। আমার মনে হয়, আত্মবিশ্বাসই সবচেয়ে বড় ফ্যাশন,’ বলেন অভিনেত্রী মাসুমা রহমান নাবিলা। ফ্যাশনধারা অনুসরণ করতে গিয়ে অনেকে অতিরিক্ত সময় ব্যয় করেন। সাজপোশাকের কারণে কারও কারও স্বাভাবিক গতিও মন্থর হয়ে পড়ে। এমন অনুকরণপ্রিয়তার চেয়ে নিজের পছন্দ এবং আরামটাই গুরুত্ব পায় নাবিলার কাছে।


সাজের মানুষের সাজ


সাজপোশাক ও অনুষঙ্গের ক্ষেত্রে নিজের ভালো লাগাকেই গুরুত্ব দেন মিউনিস ব্রাইডালের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন। পাথরের আংটি পরেন সব সময়। বাইরে গেলেই ঘড়ি পরেন। পোশাকের সঙ্গে মানানসই জুতা বেছে নেন। তিনি বলেন, ‘সব সাজে সবাইকে মানায় না। ফ্যাশনদুরস্ত হওয়ার জন্য নির্দিষ্ট কোনো ধারায় সবাইকেই চলতে হবে, এমন ভাবনাকে ঠিক মনে করি না। অভ্যস্ততার বিষয়টিও মাথায় রাখা প্রয়োজন।’


প্রত্যেকেই আলাদা


‘কেউ কারও মতো হতে পারে না। বরং নিজস্ব সৌন্দর্যে প্রত্যেকেই আলাদা হয়ে ওঠেন। তাই সাজপোশাক বেছে নেওয়ার আগে নিজের অস্তিত্বকে অনুভব করতে হবে। নিজেকে ভালোবাসতে হবে সব সময়। নিজের ভালো লাগাটাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। নিজস্বতার মধ্যেই আছে সত্যিকার সৌন্দর্য,’ এমনটাই বলেন অনলাইন উদ্যোগ হেনাস ক্লসেট বাই রিফাত রেজার ডিজাইনার রিফাত রেজা। তা ছাড়া ফ্যাশনধারা অনুসরণ করতে গিয়ে স্থান, কাল, পাত্র ভুলে যাওয়াও উচিত নয় বলে মনে করেন এই ফ্যাশন ডিজাইনার। ব্যক্তিগতভাবে খাদি আর সুতি কাপড় তাঁর ভীষণ পছন্দ। উৎসবে মসলিনও পরেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us