আত্মহত্যা বেশি চট্টগ্রাম বন্দর থানায়, কারণ বিষণ্নতা

আজকের পত্রিকা প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৪

চট্টগ্রামের ১৬ থানার মধ্যে বন্দর এলাকায় সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে। গত বছর বন্দর থানা এলাকায় বসবাসকারী ৪৮ নারী ও পুরুষ আত্মহত্যা করেন বলে থানা সূত্রে জানা গেছে। তাদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। এ সংখ্যা নগরের অন্যান্য থানা থেকে প্রায় দ্বিগুণ।



একই শহরে বসবাসকারীদের এলাকাভেদে আত্মহত্যার হারে কেন এমন ব্যবধান, এর কারণ হিসেবে সংশ্লিষ্টরা মনে করছেন, বন্দর থানা এলাকাটিতে বিষণ্নতায় ভুগছেন এমন মানুষের সংখ্যা বেশি।



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সমাজবিজ্ঞানী ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘যে সমাজে নৈরাজ্য বেশি, প্রত্যাশা অনুযায়ী প্রাপ্তি যোগ না হওয়া, স্বপ্নপূরণ না হওয়া, কলহ, দারিদ্র্য ও ভবিষ্যৎ নিয়ে শঙ্কা থেকে সেখানে এমনটা হয়। এ ধরনের সমাজে বসবাসকারীদের মাঝে সব সময় হতাশা কাজ করে থাকে। সঠিক নির্দেশনা না থাকায় একপর্যায়ে তাঁরা আত্মহত্যার দিকে ধাবিত হচ্ছেন।’


চট্টগ্রাম মহানগর পুলিশের বাৎসরিক প্রতিবেদনে জানা যায়, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ২৫৯ নারী ও পুরুষ আত্মহত্যা করেন। এদের মধ্যে পুরুষ ১৪২ ও নারী ১১৭ জন। শতকরা হারে ৫৪ দশমিক ৮ শতাংশ পুরুষ ও ৪৫ দশমিক ১৬ শতাংশ নারী আত্মহত্যা করেন। এসব ঘটনায় সংশ্লিষ্ট থানাগুলোয় অপমৃত্যুর মামলা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us