যে ৫ উপায়ে দূর হবে ঘরের দুর্গন্ধ

প্রথম আলো প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০২

সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পরও অনেক সময় দেখা যায়, রান্নাঘর থেকে ভেসে আসছে দুর্গন্ধ। হাওয়ায় অন্য ঘরে প্রবেশ করে সেই দুর্গন্ধ বিব্রতকর অবস্থার সৃষ্টি করে। বাসায় মাছ কাটার পর এই সমস্যা দেখা দেয় বেশি। এমন অবস্থায় মাছের আঁশ একটি কাগজে মুড়িয়ে প্লাস্টিকে ভরে ভালো করে মুখ বন্ধ রাখুন। এ ছাড়া অনেক সময় বাথরুম থেকে, ব্যবহৃত কাপড় থেকে ঘরে দুর্গন্ধের সৃষ্টি হয়। ঘরের এমন অযাচিত গন্ধে, বিশেষ করে বাড়িতে অতিথি এলে বেশ বিব্রত অবস্থায় পড়তে হয়। সহজে ঘরের এসব উৎকট গন্ধ দূর করার ৫টি টিপস দিলেন আকিজ হোম ইকোনমিকস কলেজের প্রভাষক সুমাইয়া হোসেন।


১. রান্নাঘরে রাখা ময়লার ঝুড়ি থেকেও ভীষণ বাজে গন্ধ হতে পারে। রোজকার ময়লা যে ঝুড়িতে রাখবেন, প্রতিদিন তা ধুয়ে রাখুন। কুসুম গরম পানি এবং সাদা ভিনেগারের একটি মিশ্রণ দিয়ে এটাকে ধুয়ে ফেলুন, দুর্গন্ধ চলে যাবে। ময়লার ঝুড়িতে দুর্গন্ধ হয়েছে, অথচ এখনই তা খালি করতে পারছেন না, এমন অবস্থা হলে এর ওপরে কিছু কফিগুঁড়া ছড়িয়ে দিন, গন্ধ কমে যাবে।


২. ময়লা ফেলার জন্য দুটি ঝুড়ি রাখুন। ভেজা জিনিস একটিতে আর শুকনা জিনিস অন্য প্লাস্টিকে ফেলুন। এতে ঘরে দুর্গন্ধ অনেক কম হবে।


৩. দারুচিনির গন্ধ এত ভালো যে তা যেকোনো বাজে গন্ধকে নিমেষে দূর করে দিতে পারে। তাই দারুচিনি পানিতে ৫ মিনিট ফুটিয়ে নিন। ঘরে যদি কোনো দুর্গন্ধ হয়, তাহলে এই পদ্ধতি অবলম্বন করতে হবে। এর থেকে বেরোনো বাষ্প ঘরে সুগন্ধ ছড়িয়ে দেবে।


৪. যতই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন না কেন, বাথরুমে দুর্গন্ধ হতেই পারে। এই দুর্গন্ধ দূর করতে একটি কৌটায় বেকিং সোডা নিয়ে তাতে নিজের পছন্দের কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিন। এবার এই কৌটাটি বাথরুমে রেখে দিলে সব দুর্গন্ধ শুষে নেবে। কমোডের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনেগার ঢেলে দিন, পাঁচ মিনিট ওভাবেই থাকতে দিন। এরপর ফ্লাশ করে দিন।


৫. রান্নাঘরের সিঙ্কে কখনোই তরিতরকারির খোসা, বিশেষ করে আলু বা পেঁয়াজের খোসা ফেলবেন না। এগুলো ভীষণ দুর্গন্ধ তৈরি করে।


৬. রান্নার গন্ধ দূর করতে, রান্নাঘরের জানলা সব সময় খুলে রাখবেন। একজস্ট ফ্যান বা রান্নার চিমনি শুধু রান্নার সময়ই নয়, রান্নার পরও কিছুক্ষণ চালিয়ে রাখুন। রান্নাঘরের জিনিসপত্র, স্ল্যাব মোছার কাপড় বা যেকোনো রান্নার কাজে ব্যবহার করা কাপড় সব সময় শুকিয়ে রাখবেন। এগুলো থেকেও অনেক সময় দুর্গন্ধ ছড়ায়। পারলে সপ্তাহে তিনবার এগুলো গরম পানিতে ভিজিয়ে পরিষ্কার করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us