পাকিস্তান দেউলিয়া, দুটি গলফ ক্লাব বিক্রি করলে এক-চতুর্থাংশ ঋণ পরিশোধ হবে: প্রতিরক্ষামন্ত্রী

প্রথম আলো প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৩

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, দেশটি ইতিমধ্যে দেউলিয়া হয়ে গেছে। খবর ইকোনমিক টাইমসের।


শিয়ালকোটে অনুষ্ঠিত এক সমাবর্তন অনুষ্ঠানে খাজা আসিফ এই বিস্ফোরক মন্তব্য করেন। বলেন, ‘পাকিস্তান ইতিমধ্যে ঋণখেলাপি হয়ে গেছে এবং আমরা এক দেউলিয়া দেশে বাস করছি। দেশের প্রায় সবাই এর জন্য দায়ী—ক্ষমতাচক্র, আমলাতন্ত্র, রাজনীতিবিদ—সবাই। এ সমস্যার সমাধান দেশের ভেতরেই আছে—আইএমএফের কাছে নয়।’


উদাহরণ হিসেবে খাজা আসিফ বলেছেন, পাকিস্তানের দামি সরকারি জমিতে যে দুটি বিলাসবহুল গলফ কোর্স আছে, সে দুটি বিক্রি করলে দেশটির এক-চতুর্থাংশ ঋণ পরিশোধ করা সম্ভব হবে।


চলমান অর্থনৈতিক সংকটের জন্য ক্ষমতাচক্র, আমলাতন্ত্র ও রাজনীতিকদের দায়ী করেন খাজা আসিফ। বলেন, গত ৩৩ বছরের তিনি পাকিস্তানের সংসদ সদস্য, কিন্তু এর মধ্যে ৩২ বছর ধরেই রাজনীতির অবক্ষয় দেখছেন।


এ ছাড়া চলমান অর্থনৈতিক সংকট মেটাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকারি ব্যয় হ্রাস করে কৃচ্ছ্রসাধনের নীতি ঘোষণা করবেন বলে জানিয়েছেন আসিফ।
ভয়াবহ আর্থিক সংকট মোকাবিলায় ইতিমধ্যে সরকারি কর্মচারীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার।


এ পরিস্থিতিতে কেন মন্ত্রী ও সংসদ সদস্যদের বেতন ও ভাতা কমবে না, তা নিয়ে প্রশ্ন তুলেছিল দেশটির প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও কয়েকটি সংবাদমাধ্যম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us