মেয়াদি ঋণ পাবে সিএমএসএমই খাতের প্রতিষ্ঠান

সমকাল প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩৫

করোনাভাইরাস মহামারিতে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত কুটির এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় মেয়াদি ঋণও নিতে পারবে। যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এ তহবিলের আওতায় মেয়াদি ঋণ দেবে, তাদের ৪ শতাংশ সুদে প্রদত্ত ঋণের ৫০ শতাংশ পর্যন্ত পুনঃঅর্থায়ন করবে বাংলাদেশ ব্যাংক।


গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এসএমই এবং বিশেষ কর্মসূচি বিভাগ এ বিষয়ে সার্কুলার জারি করেছে। সার্কুলারে বলা হয়েছে, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর থেকে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) অর্থায়ন সহায়তায় কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে কভিড-১৯ মহামারির সংকটাবস্থা মোকাবিলার স্বার্থে চলতি মূলধন বা বিনিয়োগে ঋণ সহায়তার জন্য 'কভিড-১৯ এর জরুরি ও সংকটাবস্থা মোকাবিলায় সহায়তা প্রকল্প (সিইসিআরএফপি)' নামে পৃথক একটি স্কিম বাস্তবায়ন কার্যক্রম হাতে নেয় বাংলাদেশ ব্যাংক।


স্কিমের আওতায় ঋণ প্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ৫০ শতাংশ পর্যন্ত অর্থ পুনঃঅর্থায়ন করা হচ্ছে। মহামারির দুই বছর পরও অনেক প্রতিষ্ঠান এখনও সংকট কাটিয়ে উঠতে পারেনি। এ জন্য তাদের অবকাঠামো উন্নয়ন এবং স্বল্প ও মধ্যমেয়াদি সম্পদ ক্রয়ে আর্থিক সহায়তা দিতে অতিরিক্ত পুনঃঅর্থায়ন তহবিল থেকে তিন বছর পর্যন্ত মেয়াদি ঋণ বা বিনিয়োগ করার সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us