হাঁটুর ব্যথা নিয়ন্ত্রণে কী করবেন

সমকাল প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪০

অনেকেই হাঁটুর ব্যথায় ভোগেন। হাঁটুর ব্যথার মূল কারণ হল ওজন বৃদ্ধি। বেশিরভাগ সময় দেখা যায়, ওজন বেশি থাকলে শরীরের ভার এসে হাঁটুর উপর পড়ে। তখন ব্যথা বেড়ে যায়। অনেকের আবার একটা বয়সের পর হাড়ের ক্ষয় হয়। বিশেষ করে নারীদের মধ্যে এই সমস্যা থাকে বেশি। এ কারণে তারাই হাঁটুর ব্যথায় বেশি ভোগেন।


বিশেষজ্ঞদের মতে, প্রাথমিক অবস্থায় এই রোগ নিয়ন্ত্রণ না করলে কারও কারও অস্ত্রোপচারেরও প্রয়োজন পড়ে। কয়েকটি টিপস মেনে চললে ঘরোয়া উপায়েই এই ব্যথা কমানো যায়। এমনকী ওষুধের প্রয়োজন পড়েই না।


ব্যায়াম : প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করতে হবে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কলেজ অব রিউম্যাটোলিজ অ্যান্ড দ্য আর্থ্রাইটিস ফাউন্ডেশন জানাচ্ছে, কয়েকটি ব্যায়ামেই কমতে পারে ব্যথা।  এক্ষেত্রে হাঁটা, সাইকেল চালানো, সাঁতার, যোগব্যায়াম কার্যকরী হতে পারে। সবারই দিনে ৩০ মিনিট ব্যায়াম হাঁটা প্রয়োজন।


স্ট্রেন্থেনিং এক্সারসাইজ: মেডিক্যাল নিউজ টুডে জানাচ্ছে, পায়ের পেশি ও হাড়কে শক্তিশালী করার জন্য আপনাকে করতে হবে ব্যায়াম। এক্ষেত্রে স্কোয়াট, লেগ রেইজসহ নানা ধরনের ব্যায়াম করা প্রয়োজন। তাহলে এই সমস্যা থেকে নিজেকে বাঁচাতে পারবেন।


ওজন কমান:  ওজন বেশি থাকলে শরীরের ভার গিয়ে পড়ে হাঁটুর উপর। ফলে ক্ষতি আরও দ্রুত গতিতে হতে থাকে। তাই ওজন দ্রুত হারে কমিয়ে ফেলুন। চেষ্টা করুন ডায়েটে বদল আনার ও ব্যায়াম করার। তবেই সুস্থ থাকতে পারবেন।


ডায়েট ঠিক করুন: বাইরের খাবার খাওয়া যাবে না। ফ্যাট জাতীয় সব ধরনের খাবার এড়িয়ে যান। বরং সবজি, ফল খেতে পারেন। এসব খাবারে থাকা ফাইবার শরীর সুস্থ রাখে। অনেক রোগ থেকেও দূরে থাকা যায়।


স্ট্রেচিং করুন : মনে রাখবেন, এই ধরনের ব্যায়ামের ক্ষেত্রে স্ট্রেচিং কার্যকরী হতে পারে। রোজ পায়ের স্ট্রেচিং করুন। দেখবেন ব্যথা সহজেই দূর করা সম্ভব হচ্ছে। তাই দুশ্চিন্তা না করে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us