ঢাকা বিআরটি : ভুল, ভোগান্তি ও ভবিষ্যতের বোঝা

বণিক বার্তা প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৩

দেশের আলোচিত-সমালোচিত প্রকল্পগুলোর একটি গাজীপুর-বিমানবন্দর বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি)। শুরু থেকেই নির্মাণকাজের কারণে সৃষ্ট যানজট, জলাবদ্ধতায় অসহনীয় কষ্ট সহ্য করে আসছেন দেশের ব্যস্ততম ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ব্যবহারকারীরা। এ কষ্ট দীর্ঘায়িত হয়েছে নির্মাণকাজের ধীরগতিতে। গার্ডার ধস, ক্রেন ছিঁড়ে চলন্ত প্রাইভেট কারের ওপরে পড়া, ঠিকাদারের অদক্ষতাসহ নানা কারণে বারবার আলোচনায় এসেছে প্রকল্পটি।


বিআরটি প্রকল্পের প্রধান অর্থায়নকারী সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রকল্পটি নিয়ে এডিবির পর্যবেক্ষণ হলো প্রকল্প শুরুর আগে এ নিয়ে সম্ভাব্যতা সমীক্ষার কাজটিই করা হয়নি ঠিকমতো। এতে মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে তৈরি হয়েছে নানা জটিলতা।


অনেকটা একই পর্যবেক্ষণ নগর পরিবহন বিশেষজ্ঞদেরও। দেশের প্রথম বিআরটি নির্মাণের পরিকল্পনায়ই ‘গলদ’ দেখছেন তারা। তাদের ভাষ্যমতে, ঢাকাবাসীকে যানজট থেকে স্বস্তি দিতে বিআরটি নির্মাণের পরিকল্পনা হয়েছিল। রুট ধরা হয়েছিল গাজীপুর থেকে বিমানবন্দর হয়ে কেরানীগঞ্জ পর্যন্ত। কিন্তু মূল ঢাকায় না হয়ে বিআরটি হচ্ছে গাজীপুর-বিমানবন্দর রুটে, যা ঢাকাবাসীর যানজট নিরসনে খুব একটা কাজে আসবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us