যেভাবে বদলে যাচ্ছে আধুনিক সাংবাদিকতা

ঢাকা পোষ্ট ড. জামিল খান প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০১

প্রযুক্তি-নির্ভর আধুনিক গণমাধ্যমে কর্মরত পেশাদার সাংবাদিকদের দায়িত্ব-কর্তব্য এখন নতুনভাবে নির্ধারণ করা হচ্ছে। সাংবাদিকদের প্রতিদিনের কাজের মূল্যায়ন করা হচ্ছে বিভিন্ন আঙ্গিকে। পাশাপাশি নিউজরুমের কাঠামো, নিউজ কনটেন্ট, সাংবাদিক-পাঠক ও সোর্সের সঙ্গে সাংবাদিকদের সম্পর্কেরও পরিবর্তন ঘটেছে।


আধুনিক সাংবাদিকতার এই যুগে একজন সাংবাদিক ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য বিবিধ কনটেন্ট সরবারহ নিশ্চিত করে পাঠকের সঙ্গে এক ধরনের ইন্টারঅ্যাকটিভ যোগাযোগ প্রক্রিয়ার চর্চা ধরে রাখার চেষ্টা করেন। কারণ ইন্টারনেটের সুবাদে খবর ও সংবাদমাধ্যমের সঙ্গে পাঠকের নিরবচ্ছিন্ন যোগাযোগ তৈরি হচ্ছে; তারা ২৪ ঘণ্টাই খবর পাচ্ছেন।


যত বেশি সংবাদমাধ্যমে এই ইন্টারঅ্যাকটিভ যোগাযোগের উপস্থিতি আমরা রাখতে পারবো, সংবাদমাধ্যম হিসেবে খবরের কনটেন্ট নিয়ে পাঠকের কাছে পৌঁছে যাওয়া তত সহজ হবে। আর গণমাধ্যমের এই কাজে মোবাইল ও সামাজিক যোগাযোগমাধ্যম একটি বড় ভূমিকা রেখে চলেছে।


মোবাইল ও সামাজিক যোগাযোগমাধ্যম আজ এমন একটি সুযোগ তৈরি করেছে যা সাংবাদিকদের প্রতিবেদন তৈরি ও অনেক পাঠক-দর্শকদের সঙ্গে যুক্ত থাকতে সহায়তা করছে। পাঠক-দর্শকদের সঙ্গে যে প্রক্রিয়ায় বা প্ল্যাটফর্মে আমাদের এখন যোগাযোগ হচ্ছে ৯০ দশকের শেষের দিকেও এমনটা ছিল না। কারণ সামাজিক যোগাযোগমাধ্যম ও স্মার্টফোন প্রযুক্তি উভয়ের উৎকর্ষতা ঘটেছে তার পরেই।


প্রযুক্তির ছোঁয়ায় গোটা সাংবাদিকতা চর্চায় এসেছে ব্যাপক পরিবর্তন। মূলধারার সাংবাদিকতায় একজন সাংবাদিক সোর্সের সঙ্গে যোগাযোগ করে সংবাদ সংগ্রহ করেন, ইন্টারভিউ নেন। মূলত মাঠ পর্যায়ের সোর্সের ওপর নির্ভর করেই সাংবাদিককে তথ্য সংগ্রহের কাজটি করতে হয়। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যম ও নাগরিক সাংবাদিকতার কারণে সোর্স নিজেই সংবাদের তথ্য, ছবি বা ভিডিও সরাসরি সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড করছে বা ইমেইলে সংবাদ মাধ্যমে সংবাদমাধ্যমের কাছে পাঠাচ্ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us