ভুয়া তথ্য ছড়িয়ে দেশে দেশে নির্বাচনে প্রভাব রাখছে ইসরায়েলি গোষ্ঠী

প্রথম আলো প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩৫








ইসরায়েলের একটি গোষ্ঠী তথ্যপ্রযুক্তি ব্যবহার করে অনৈতিক নানা কর্মকাণ্ডের মধ্য দিয়ে দেশে দেশে নির্বাচনে বিশেষ প্রার্থীর পক্ষে প্রভাব ফেলছে। তারা হ্যাকিংয়ের মাধ্যমে প্রতিপক্ষের তথ্য সংগ্রহ, প্রার্থীর বিরুদ্ধে অপবাদ ছড়ানো এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া তথ্য ছড়িয়ে নিজেদের প্রার্থীর পক্ষে জনমত গঠনে ভূমিকা রাখছে। এভাবে তারা বিভিন্ন দেশের ৩০টির বেশি নির্বাচনে প্রভাব রেখেছে।  


এই দলের নেতৃত্বে আছেন তাল হানান (৫০) নামের একজন ইসরায়েলি নাগরিক। তিনি ইসরায়েলের স্পেশাল ফোর্সের সাবেক কর্মী। বর্তমানে ‘জর্জ’ ছদ্মনামে তিনি এই কাজ চালিয়ে যাচ্ছেন। তাঁর দলটি পরিচালিত হচ্ছে ‘টিম জর্জ’ নামে। দুই দশকের বেশি সময় ধরে বিভিন্ন দেশে নির্বাচনে প্রভাব বিস্তারে কাজ চালিয়ে আসছে এই দল।


ফ্রান্সের ল্য মঁদ, জার্মানির ডের স্পিগেল, যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩০টি সংবাদমাধ্যমের সাংবাদিকদের একটি কনসোর্টিয়াম অনুসন্ধান চালিয়ে হানান ও তাঁর দলের কাজ সম্পর্কে জানতে পেরেছে। এই অনুসন্ধান কার্যক্রম সমন্বয় করেছে ফ্রান্সের অলাভজনক সংস্থা ফরবিডেন স্টোরিজ, যারা বিশ্বজুড়ে নিপীড়ন-নির্যাতন ও হত্যাকাণ্ডের শিকার সাংবাদিকদের কাজকে সামনে নিয়ে আসে।








সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us